পিপীলিকার কথা শুনে সুলাইমান (আ.)-এর দোয়া

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১০:০৪ পিএম, ২৭ আগস্ট ২০২২

সুলাইমান আলাইহিস সালাম। পিপীলিকার কথা শুনে মহান আল্লাহর শুকরিয়া আদায়ে দোয়া করলেন। দোয়াটিতে আছে শুকরিয়া আদায় ও নেক বান্দা হওয়ার আকুতি। একবার তিনি তাঁর সেনাবাহিনী জিন, মানুষ ও পক্ষীকুলকে নিয়ে পিপীলিকা অধ্যুষিত এলাকায় পৌঁছলেন। এ সময় তিনি পিপীলিকার কথা শুনতে পান। পিপীলিকাদের সরদার সবাইকে ডেকে বলছে, তোমরা তোমাদের ঘরে (গর্তে) প্রবেশ করো। অন্যথা পয়গাম্বর সুলাইমান ও তাঁর সেনাবাহিনীর অজ্ঞাতসারে তোমরা তাদের পদপিষ্ট হতে পার। হজরত সুলাইমান আলাইহিস সালাম পিপীলিকা সর্দারের কথা শুনে মুচকি হাসলেন এবং আল্লাহর নেয়ামতের শোকর-গুজার করে এ বাক্যগুলো দ্বারা দোয়া করলেন। মহান আল্লাহ উম্মতে মুহাম্মাদির জন্য এটিকে দোয়া হিসেবে কোরআনে তুলে ধরলেন এভাবে-

رَبِّ اَوۡزِعۡنِیۡۤ اَنۡ اَشۡکُرَ نِعۡمَتَکَ الَّتِیۡۤ اَنۡعَمۡتَ عَلَیَّ وَ عَلٰی وَالِدَیَّ وَ اَنۡ اَعۡمَلَ صَالِحًا تَرۡضٰىهُ وَ اَدۡخِلۡنِیۡ بِرَحۡمَتِکَ فِیۡ عِبَادِکَ الصّٰلِحِیۡنَ

উচ্চারণ: রাব্বি আওঝি’নি আন্ আশকুরা নিমাতাকাল্লাতি আন্‌আমতা আলাইয়্যা ওয়া আলা ওয়ালিদাইয়্যা ওয়া আন আমালা ছালিহান্ তারদাহু ওয়া আদখিলনি বিরাহমাতিকা ফি ইবাদিকাছ ছালিহিন।

অর্থ : ‘হে আমার পালনকর্তা! আমাকে ও আমার পিতা-মাতাকে যে নিয়ামাত তুমি দান করেছ তার কৃতজ্ঞতা প্রকাশ করার শক্তি দান কর। আর আমি যাতে তোমার পছন্দনীয় সৎকর্ম করতে পারি এবং আমাকে তোমার অনুগ্রহে তোমার সৎকর্মপরায়ণ বান্দাদের অন্তর্ভূক্ত কর।’ (সুরা নামল : আয়াত ১৯)

সুতরাং মুমিন মুসলমানের উপর কোনো নেয়ামত আসলে উক্ত ভাষায় শুকরিয়া আদায় করা জরুরি।

আল্লাহ তাআলা সবাইকে নেয়ামতের শুকিরয়া আদায় এবং নেক বান্দা হওয়ার জন্য বেশি বেশি এ দোয়া করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।