কোরআন বেচাকেনার সময় অজু ছাড়া ধরা যাবে কি?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১০:৫৬ এএম, ২৭ জুলাই ২০২৪
কোরআন বিক্রির সময়ও অজু ছাড়া ধরা যাবে না

অজু ছাড়া কোরআন স্পর্শ করা নাজায়েজ। যে গ্রন্থের অধিকাংশ লেখাই কোরআনের আয়াত তা স্পর্শ করার জন্যও অজু থাকা আবশ্যক। এ ছাড়া অন্যান্য গ্রন্থে কোরআনের আয়াত লিখিত থাকলে অজু ছাড়া ওই আয়াত স্পর্শ করা নাজায়েজ। আল্লাহ তাআলা কোরআনে বলেছেন,

اِنَّهٗ لَقُرۡاٰنٌ کَرِیۡمٌ فِیۡ کِتٰبٍ مَّکۡنُوۡنٍ لَّا یَمَسُّهٗۤ اِلَّا الۡمُطَهَّرُوۡنَ تَنۡزِیۡلٌ مِّنۡ رَّبِّ الۡعٰلَمِیۡنَ
নিশ্চয় এটি মহিমান্বিত কুরআন, যা আছে সুরক্ষিত কিতাবে, কেউ তা স্পর্শ করবে না পবিত্রগণ ছাড়া। তা সৃষ্টিকুলের রবের কাছ থেকে নাযিলকৃত। (সুরা ওয়াকেয়া: ৭৭-৮০)

ক্রয়-বিক্রয়ের প্রয়োজনেও কোরআন অজু ছাড়া স্পর্শ করা নাজায়েজ। বিভিন্ন লাইব্রেরি ও বই বিক্রয় কেন্দ্রে কোরআন বিক্রয় করার কাজে যারা নিয়েজিত থাকেন, তারা অজু অবস্থায় থাকবেন। সেটা সম্ভব না হলে কোরআন ধরার জন্য কোনো পবিত্র কাপড় রাখবেন।

অজু না থাকা অবস্থায় এবং গোসল ফরজ অবস্থায়ও কোরআন থেকে পৃথক পবিত্র কাপড় দিয়ে কোরআন ধরা যাবে। ওই কাপড়টি নিজের পরিহিত পোশাকের অংশ না হওয়া আবশ্যক। অজুহীন অবস্থায় নিজের পরিহিত পোশাকের অংশ যেমন জামার হাতা ইত্যাদি দিয়ে কোরআন স্পর্শ করাও নাজায়েজ।

ওএফএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।