দুশমান থেকে আত্মরক্ষায় যে ছোট্ট দোয়া পড়বে মুমিন

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৬ এএম, ২৭ আগস্ট ২০১৯

যখন কোনো মুমিন মুসলমান দুশমন কিংবা শত্রুর কবলে পড়ার আশংকা করে কিংবা কারো দ্বারা ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনায় থাকে, তখন তাদের জন্য আল্লাহর সাহায্য সবচেয়ে বেশি জরুরি।

প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুশমনের ভয়ে সব সময় আল্লাহর সাহায্য চাইতেন। আল্লাহকেই দুশমনের মোকাবেলায় সামনে তুলে ধরতেন। হাদিসে পাকে দুশমনের আক্রমণ থেকে আত্মরক্ষায় যে দোয়াটি প্রিয়নবি বেশি পড়তেন। তা তুলে ধরা হলো-

হজরত আবু মুসা আশআরি রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কোনো দল সম্পর্কে ভয় করতেন তখন বলতেন-

اَللَّهُمَّ اِنَّا نَجْعَلُكَ فِىْ نُحُوْرِهِمْ وَ نَعُوْذُبِكَ مِنْ شُرُوْرِهِمْ
উচ্চারণ : আল্লাহুম্মা ইন্না নাঝ্‌আলুকা ফি নুহুরিহিম ওয়া নাউজুবিকা মিন শুরুরিহিম।

অর্থ : ‘হে আল্লাহ আমরা তোমাকে তাদের সামনে রাখলাম, তুমিই তাদের দমন কর। আর তাদের অনিষ্ট থেকে তোমার কাছেই আশ্রয় চাই।’ (আবু দাউদ, মিশকাত)

হাদিসের অন্য বর্ণনায় এসেছে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তখন বলতেন-
حَسْبُنَا اللهُ وَ نِعْمَ الْوَكِيْلُ
উচ্চারণ : হাসবুনাল্লাহু ওয়া নিমাল ওয়াকিল।
অর্থ : আমাদের জন্য আল্লাহই যথেষ্ট। আর তিনি কতই না উত্তম কর্মবিধায়ক।’ (বুখারি ও মুসলিম)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুনিয়ার সব দুশমন তথা শত্রুর অত্যাচার-নির্যাতন ও যাবতীয় ক্ষতি থেকে বেঁচে থাকতে প্রিয় নবির শেখানো দোয়া পড়ার তাওফিক দান করুন। মুসলিম উম্মাহ বিজাতীয় ফেতনা ও আক্রমণ থেকে হেফাজত করুন। আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।