ওমরাহ’র নিয়তে আয়েশা মসজিদে হাজিদের ছোটাছুটি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা মক্কা থেকে
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ২৯ আগস্ট ২০১৮

হজ পালন শেষে মক্কায় অবস্থানরত হাজিরা এখন ওমরাহ পালনে ব্যস্ত সময় কাটাচ্ছেন। ওমরাহ’র নিয়ত করতে দিন-রাত ছুটে চলেছেন মক্কার আয়েশা মসজিদে। সেখানে দুই রাকাত নামাজ পড়ে কাবা শরিফে এসে ওমরাহ’র সব নিয়মনীতি পালন করছেন।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে হজ পালন করতে যারা সৌদিতে এসেছেন তাদের সবার কাছে আয়েশা নামক মসজিদটি ইতোমধ্যেই সুপরিচিত হয়ে উঠেছে। হজ পালন করতে যারা বিমানযোগে সৌদি আরব আসেন তারা হয় দেশ থেকে কিংবা মক্কার কাছাকাছি মিকাত নামক স্থানে পৌঁছানোর আগে ওমরার নিয়ত করেন।

পরবর্তীতে হজের পর ওমরাহ করতে চাইলে ফের আয়েশা মসজিদে গিয়ে ওমরাহ’র নিয়ত ও দু’রাকাত নামাজ পড়ে কাবায় ফিরে ওমরাহ’র বিভিন্ন আনুষ্ঠানিকতা শুরু করেন।

Hajj

সরেজমিন দেখা গেছে, হাজার হাজার মানুষ কেউ ট্যাক্সি ভাড়া করে আবার কেউবা বাসে করে আয়েশা মসজিদে যাচ্ছেন। বছরের অন্য সময় জনপ্রতি ৪/৫ রিয়াল ভাড়া হলেও বর্তমানে হজ মৌসুমে জনপ্রতি ১০ রিয়াল বা রিজার্ভ কাবা শরিফ পর্যন্ত ৫০/৬০ রিয়াল নিয়ে থাকে।

রোদের তাপমাত্রা বেশি থাকায় সন্ধ্যার পর থেকে ভোর পর্যন্ত আয়েশা মসজিদে ভিড় বেশি হয়। হজযাত্রীদের অনেকে হোটেল থেকে ইহরামের কাপড় বেঁধে বের হন। আবার অনেকে সেখানে গিয়ে গোসল করে তবেই ইহরামের কাপড় পরিধান করে নামাজ পড়ে ওমরাহ করার নিয়ত করেন।

আয়েশা মসজিদ ছাড়াও আরও দু’একটি সীমানা থেকেও ওমরাহ’র জন্য হাজিরা নিয়ত করেন। তবে কমবেশি সবার কাছে আয়েশা মসজিদই পছন্দের।

এমইউ/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।