পরিবারের ব্যয়বহন ও দান-অনুদানে প্রিয়নবির নির্দেশনা

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৫:২১ এএম, ০৩ ডিসেম্বর ২০১৭

পিতা-মাতা, ভাই-বোন, স্বামী-স্ত্রী ও সন্তান-সন্ততি মিলে গঠিত হয় পরিবার। আর সমাজিক জীবনের মূল ভিত্তিই হচ্ছে পরিবার ও পারিবারিক জীবন ব্যবস্থা। প্রতিটি পরিবারেই রয়েছে এক বা একাধিক কর্তা ব্যক্তি। যারা পরিবারের দেখা-শুনা করে থাকে।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষকে উত্তম জীবনাচার শিক্ষাদানের পাশাপাশি পরিবারের প্রতি দায়িত্বশীল ব্যক্তির ভূমিকা ও গুরুত্ব তুলে ধরেছেন। দায়িত্বশীল ব্যক্তির ওপর পরিবারের ব্যয়ভার বহন করা আবশ্যক করে দিয়েছেন। হাদিসে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত তিনি বলেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘উত্তম সাদকা হলো- যা দান করার পর মানুষ অমুখাপেক্ষী থাকে। (অর্থাৎ ওই দান পাওয়ার পর আর তার চাহিদা/অভাব থাকে না)উপরের হাত নীচের হাত অপেক্ষা উত্তম।

যাদের ব্যয়ভার বহন করা তোমার দায়িত্বে আছে; তাদেরকে আগে দাও। (কেননা) স্ত্রী বলবে, হয় আমাকে খাবার দাও, নতুবা তালাক্ব দাও। গোলাম বলবে, খাবার দাও এবং কাজ করাও। ছেলে বলবে আমাকে খাবার দাও। আমাকে তুমি কার কাছে ছেড়ে যাচ্ছ?

লোকেরা জিজ্ঞাস করল হে আবু হুরায়রা! আপনি কি এ হাদিস রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে শুনেছেন? তিনি উত্তরে বলবেন, এটি আবু হুরায়রার থলে থেকে (পাওয়া) নয়, (বরং রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে)। (বুখারি)

এ হাদিসের মাধ্যমে মুসলিম উম্মাহর জন্য শিক্ষণীয় হলো-
>> মানুষের প্রথম দায়িত্বই হলো, পরিবারের চাহিদা মেটানো। যাতে তারা অভাবমুক্ত থাকে। এ পরিবারের ব্যয় বহন করা দায়িত্বশীল ব্যক্তির জন্য আবশ্যক।

>> মানুষ তার মৃত্যুর সময় ওয়ারিশদেরকে স্বচ্চল অবস্থায় রেখে যাওয়া। যাতে করে অভিভাবকের মৃত্যুর পর কারো মুখাপেক্ষী হতে না হয়।

>> সাদকা বা দান করা প্রিয়নবির সুন্নাত। আর প্রত্যেক দানের মাধ্যমেই সাদকার ছাওয়াব অর্জিত হয়।

>> সর্বোত্তম দান হলো- যে সম্পদ দান করলে মানুষ অভাবমুক্ত হয়। অর্থাৎ প্রয়োজনীয় চাহিদা পূরণ হয়।

পরিশেষে...
দান এবং পরিবারের ব্যয় নির্বাহে প্রিয়নবির ছোট্ট হাদিসের নির্দেশই সর্বোত্তম। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘উত্তম দান তা-ই যা দিয়ে মানুষ অভাবমুক্ত থাকে। যাদের ভরণ-পোষণ তোমার দায়িত্বে তাদের থেকে (দান/ব্যয়) শুরু কর। (বুখারি)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে অভাব ও দারিদ্রমুক্ত সমাজ বিনির্মাণে এবং আদর্শ পরিবার ও সমাজ উপহার দিতে হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।