হাসিনার পতনে জার্মানি প্রবাসীদের আনন্দ মিছিল

হাবিবুল্লাহ আল বাহার
হাবিবুল্লাহ আল বাহার হাবিবুল্লাহ আল বাহার
প্রকাশিত: ০৬:০০ পিএম, ০৭ আগস্ট ২০২৪

বাংলাদেশে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শেখ হাসিনার পতনে জার্মানির ফ্রাঙ্কফুর্টে আনন্দ সমাবেশ এবং মিছিল করেছে প্রবাসী বাংলাদেশিরা।

মঙ্গলবার (৬ আগস্ট) বিকেলে শহরের ফ্রাঙ্কফুর্টের প্রাণকেন্দ্র অল্টে অপারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে জার্মানির বিভিন্ন শহরে বসবাস করা কয়েকশ প্রবাসী বাংলাদেশি অংশগ্রহণ করেন।

জার্মানি প্রবাসী শিল্পী তাহমিন ফেরদৌসির জাতীয় সংগীতের মাধ্যমে বিজয় সমাবেশ শুরু হয়ে পরে আন্দোলনে নিহত শহীদদের স্মরণে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা আবু বকর সিদ্দিক।

হাসিনার পতনে জার্মানি প্রবাসীদের আনন্দ মিছিল

সাংবাদিক ও মানাবাধিকারকর্মী হাবিবুল্লাহ আল বাহারের পরিচালনায় বিজয় সমাবেশে শুভেচ্ছা বক্তব্য দেন খালেদ মাহমুদ, আওলাদ হোসেন, সাংবাদিক ফয়সাল আহমেদ। পরে বিজয় সমাবেশে ছাত্র প্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, ব্যবসায়ী এবং কমিউনিটি নেতারা বক্তব্য দেন।

সমাবেশে বক্তারা ছাত্র জনতাকে ধন্যবাদ জানিয়ে বলেন, ছাত্রদের গণআন্দোলনে স্বৈরাচারের পতন ঘটিয়ে বাংলাদেশের স্বাধীনতাকে পুনরুদ্ধার করেছে তাই বাংলাদেশ চিরদিন তাদের কাছে কৃতজ্ঞ থাকবে। তারা সব গুম খুনের জন্য পলাতক শেখ হসিনার আন্তর্জাতিক আদালতে বিচার দাবি করেন।

হাসিনার পতনে জার্মানি প্রবাসীদের আনন্দ মিছিল

এছাড়াও সমাবেশে প্রবাসীদের পক্ষ থেকে সাংবাদিক হাবিবুল্লাহ আল বাহার অন্তর্বর্তী সরকারের কাছে চারদফা দাবি পেশ করেন। প্রবাসীদের দাবি সমূহ।

১। রাষ্ট্রের সব স্তর থেকে দুর্নীতি, স্বজনপ্রীতি ও দানবনীতি দূর করতে হবে।
২। বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধ এবং দেশে তাদের সম্পদ ও আত্মীয়-স্বজনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
৩। অর্থনীতির চাকা সচল হওয়ার পর বিদেশে অধ্যয়ন করতে যাওয়া শিক্ষার্থীদের জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে শিক্ষা লোন চালু করতে হবে।
৪। প্রবাসীদের মরদেহ রাষ্ট্রীয় খরচের দেশে নেওয়া ও আগামী জাতীয় নির্বাচনের আগে অবশ্যই প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিত করার দাবি জানানো হয়।

বিজয় সমাবেশ শেষে একটি মিছিল শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে ব্লিলি ব্যান্ড প্লাটসে শেষ হয়।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]