অবৈধ প্রবাসীদের সুখবর দিলো আমিরাত

মুহাম্মাদ ইছমাইল
মুহাম্মাদ ইছমাইল মুহাম্মাদ ইছমাইল , আরব আমিরাত প্রতিনিধি আরব আমিরাত
প্রকাশিত: ০৫:১৪ এএম, ০২ আগস্ট ২০২৪

অবৈধ প্রবাসীদের জন্য সুখবর দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। রেসিডেন্সি ভিসা লঙ্ঘনকারীদের জন্য দুই মাসের ‘গ্রেস পিরিয়ড’ ঘোষণা করেছে দেশটির সরকার। ফলে আমিরাতে বসবাসরত অবৈধ প্রবাসীরা এসময়ে বৈধতার সুযোগ পাচ্ছেন।

আমিরাতের স্থানীয় সময় বৃহস্পতিবার (১ আগস্ট) দেশটির ফেডারেল অথরিটি সিটিজেনশিপ কাস্টম অ্যান্ড পার্ট সিকিউরিটি (আইসিপি) এ ঘোষণা দিয়েছে। দেশটিতে যারা দীর্ঘদিন ভিসা না থাকায় অবৈধভাবে বসবাস করছেন তারা দুই মাসের জন্য এই সাধারণ ক্ষমার আওতায় আসতে পারবেন।

অর্থাৎ যারা আগে আমিরাতে রেসিডেন্স ভিসায় ছিলেন এবং বর্তমানে অবৈধ তারা আগামী ১ সেপ্টেম্বর থেকে দুই মাসের মধ্যে ‘স্পন্সর’ খুঁজে বৈধ হওয়ার সুযোগ পাবেন। অথবা বিনা জেল-জরিমানা বা নিষেধাজ্ঞা ছাড়াই আমিরাত ত্যাগ করতে পারবেন।

ইউএই সরকারের এমন সিদ্ধান্তে আপাতত হাঁফ ছেড়ে বেঁচেছেন দেশটিতে থাকা বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীরা। দেশটিতে থাকা বাংলাদেশি অভিবাসীদের মধ্যেও স্বস্তির পরিবেশ দেখা গেছে।

প্রবাসীরা জানান, ২০২০-২১ সালে করোনা পরবর্তীসময়ে বাংলাদেশিদের জন্য ভিসা ওপেন করে দিলে হাজার হাজার বাংলাদেশি ভিজিট এবং অন্যান্য ভিসায় সংযুক্ত আরব আমিরাতে প্রবেশ করেন।

ভিজিটে আসা এসব বাংলাদেশিদের মধ্যে অনেকে ভিসা পরিবর্তন করে কর্মসংস্থানের সুযোগ পেলেও কেউ কেউ ভিজিট ভিসার মেয়াদ চলে যাওয়ায় অবৈধ হয়ে পড়েন। এ সংখ্যা প্রায় কয়েক হাজারের বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

দেশটির প্রশাসন দুই মাসের জন্য সাধারণ ক্ষমার ঘোষণা দেওয়ায় হাজার হাজার অবৈধ বাংলাদেশি এখন বৈধ হওয়ার সুযোগ পাবেন। একই সঙ্গে অনেকে নতুন কর্মসংস্থান খুঁজে নেওয়ার সুযোগও পাবেন।

আমিরাতে ২০১৮ সালের সাধারণ ক্ষমার সময় ৫০ হাজার বাংলাদেশি সুবিধা পেয়েছিলেন বলে জানিয়েছিলেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এমকেআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]