এজিয়ান সাগর থেকে ৯৪ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০১:০২ পিএম, ৩১ জুলাই ২০২৪

তুরস্কের ইজমির শহরের সমুদ্র উপকূল থেকে ৯৪ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। উদ্ধারদের মধ্যে ২৫ জন শিশু রয়েছে।

উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীকে সরকারের পরিচালিত একটি আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে। এক বিবৃতিতে কোস্টর্গাড জানায়, অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকা ঝুঁকিপূর্ণ অবস্থায় সেজমি উপকূলের সমুদ্রে ভাসছিল। খবর পেয়ে কোস্টগার্ডের একটি দল ঘটনাস্থলে পৌঁছায় এবং নৌকা থেকে তাদের উদ্ধার করে। কোস্টগার্ডের দাবি, গ্রিক কর্তৃপক্ষ
অভিবাসনপ্রত্যাশীদের এই নৌকাটিকে তুরস্কের দিকে ঠেলে দিয়েছে।

এদিকে আরেক পৃথক অভিযানে সমুদ্রে সেফেরিহিশার উপকূল থেকে ২৮ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে দেশটির কোস্টর্গাড। একটি রাবারের ডিঙিতে করে ঝুঁকির্পূণ অবস্থায় সমুদ্রে ভাসছিলেন অভিবাসনপ্রত্যাশীরা।

উদ্ধার হওয়া এসব অভিবাসনপ্রত্যাশী কোন দেশের নাগরিক সে বিষযে বিস্তারিত জানা যায়নি।

এজিয়ান সাগর পাড়ি দিয়ে এশিয়া ও আফ্রিকার হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী প্রতি বছর ইউরোপের দেশ গ্রিসে পৌঁছানোর চেষ্টা করেন। তবে তুরস্কের অভিযোগ, অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকা প্রায়ই সাহর থেকে তুরস্কের দিকে ঠেলে দেয় গ্রিক কোস্টগার্ড।

গ্রিস এবং তুরস্ক—দুটি দেশই ন্যাটো সদস্য। কিন্তু এজিয়ান সাগরের ওপর দিয়ে ফ্লাইট পরিচালনা, সাইপ্রাসের বিভক্তি ও সমুদ্রে জ্বালানির মালিকানা নিয়ে দীর্ঘদিন ধরে দুই দেশের মধ্যে মতবিরোধ রয়েছে।

ইনফোমাইগ্রেন্টস

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]