মালয়েশিয়ার ২ রাজ্যে অভিযান: বাংলাদেশিসহ ১৯৫ অভিবাসী আটক

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৭:৫৩ পিএম, ১৮ জুলাই ২০২৪
মালয়েশিয়ার সেলাঙ্গর রাজ্যের দক্ষিণ ক্লাং এ আটক ৭২ অবৈধ অভিবাসী/ছবি- সংগৃহীত

মালয়েশিয়ার দুই রাজ্যে অভিযান চালিয়ে বাংলাদেশিসহ ১৯৫ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে অভিবাসন বিভাগ। দুই রাজ্যের অভিবাসন বিভাগের পক্ষ থেকে পৃথক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার (১৮ জুলাই) ভোরে সেলাঙ্গর রাজ্যের দক্ষিণ ক্লাং এ অপারেশন বেরসেপাদু নামের অভিযানে বৈধ কাগজপত্র ছাড়া ৭২ বিদেশিকে আটক করা হয়েছে।

দক্ষিণ ক্লাং জেলা পুলিশ প্রধান, সহকারী কমিশনার চা হুং ফং বলেছেন, আইপিডি সাউথ ক্ল্যাং, মালয়েশিয়ান ইমিগ্রেশন বিভাগ (ইমিগ্রেশন), মালয়েশিয়ার সিভিল ডিফেন্স ডিপার্টমেন্ট, রয়্যাল ক্লাং সিটি কাউন্সিল, ন্যাশনাল রেজিস্ট্রেশনের সহযোগিতায় দক্ষিণ ক্লাং জেলা পুলিশ সদর দফতরের (আইপিডি) প্রশাসনিক এলাকা ও জালান জোহান সেটিয়া এবং পুলাউ ইন্দাহ এলাকায় একটি সমন্বিত অভিযানে ৭২ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়।

মালয়েশিয়া জোহর রাজ্যের কুলাইয়ের একটি সুপার মার্কেটে অভিযান চালিয়ে ১২৩ অবৈধ অভিবাসীকে আটক করা হয়। ছবি/সংগৃহীত

তিনি বলেন, জনসাধারণের অভিযোগের প্রেক্ষিতে এ অভিযান চালানো হয়। অভিযানে, ৩০৫ জন পুরুষ এবং ১১২ জন নারীসহ মোট ৩১৭ জন বিদেশিকে আইপিডি ক্লাং সেলাতানে নেওয়া হয়েছে।

কাগজপত্র যাচাই-বাছাইয়ের পর এর মধ্যে মিয়ানমার, নেপাল, ইন্দোনেশিয়া, পাকিস্তান, বাংলাদেশ এবং আফ্রিকার ৫৬ জন পুরুষ এবং ১৫ জন নারীসহ মোট ৭২ জনের বৈধ ভ্রমণ নথি না থাকার কারণে তাদের আটক করা হয়।

হুং ফং বলেন, আটকদের পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে। তবে এ সংখ্যায় কতজন বাংলাদেশি রয়েছেন তা উল্লেখ করা হয়নি।

এদিকে একই দিনে জোহর রাজ্যের কুলাইয়ের একটি সুপার মার্কেটে অপারেশন মেগা ডিরেক্টর নামে অভিযান চালিয়ে ১২৩ জন অভিবাসীকে আটক করা হয়।

জোহরের পরিচালক দাতুক মো. রোজলি মোহম্মদ দারুস বলেন, সুপারমার্কেটে কর্মরত বিদেশিদের আগমনের বিষয়ে জনসাধারণের অভিযোগ পাওয়ার পর এ অভিযান চালানো হয়।

আটকদের মধ্যে ৩৫ জন নারীসহ ৬৪ ইন্দোনেশিয়ার নাগরিক, ১২ জন নারীসহ ৪৫ জন মিয়ানমারের নাগরিক, ৭ বাংলাদেশি পুরুষ, দুজন নেপালি ও ভারতীয় পুরুষ, দুজন ভিয়েতনামী নারী ও একজন পাকিস্তানি নাগরিক।

২০ থেকে ৬৫ বছর বয়সী আটক বিদেশিদের কাছে মালয়েশিয়ায় থাকার জন্য কোনো পাসপোর্ট বা বৈধ পারমিট নেই এবং পাসপোর্টের শর্তাবলী লঙ্ঘনের দায়ে তাদের আটক করা হয়।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]