‘রাষ্ট্র জনগণের হাতছাড়া হয়ে পড়েছে’

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১১:২৩ এএম, ০৯ জুলাই ২০২৪

জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেছেন, অপরাজনীতির কারণে রাষ্ট্রটাই জনগণের হাতছাড়া হয়ে পড়েছে, মুক্তিযুদ্ধের চেতনাকে রাষ্ট্র থেকে বিতাড়িত করা হয়েছে। বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থায় পঁচন ধরে গেছে, এটা গণবিরোধী শাসন ব্যবস্থা। এই শাসন ব্যবস্থা আমাদের জাতীয়তাবাদকে আর বিকশিত করতে পারবে না।

যুক্তরাষ্ট্রে সফররত শহীদ উদ্দিন মাহমুদ স্বপন আজ নিউইয়র্কের জ্যাকসন হাইটসে দলীয় মতবিনিময় সভায় এসব কথা বলেন।

তিনি বলেন, ভৌগোলিক স্বাধীনতা অর্জনই জাতীয়তাবাদের শেষ নয় বরং জাতীয়তাবাদকে আরও উচ্চপর্যায়ে নিয়ে যাওয়ার জন্য রাজনৈতিক ভিত্তি রচিত হয়েছে। কিন্তু সেই ভিত্তিকে ধ্বংসস্তূপে পরিণত করেছে বর্তমান সরকার।

জাতীয়তাবাদকে বিশ্বের অন্যান্য জাতি সত্তার সমকক্ষ করতে, বাংলাদেশকে বাঙালির প্রাণকেন্দ্র হিসেবে গড়ে তুলতে নতুন রাজনৈতিক দর্শন—অংশীদারত্বের গণতন্ত্র প্রবর্তন করা অনিবার্য হয়ে পড়েছে। এই রাজনৈতিক দর্শনের তাত্ত্বিক নেতা সিরাজুল আলম খান। আর ঔপনিবেশিক শাসন ব্যবস্থা উচ্ছেদ করে জাতীয়তাবাদ বিকাশের উপযোগী রাজনৈতিক বন্দোবস্ত প্রণয়নে আ স ম আবদুর রব দ্বিতীয় মুক্তিযুদ্ধের ডাক দিয়েছেন।

জ্ঞান-বিজ্ঞান, প্রযুক্তি, সাহিত্য-সংস্কৃতিস-হ জীবনের সবক্ষেত্রে জাতিসত্তার উচ্চতর বিকাশের সম্ভাবনা প্রতিনিয়ত তৈরি হচ্ছে। পেশা ও কর্মভিত্তিক বাঙালি জাতিত্বের পরিচয় আমাদের জন্য অনিবার্য হয়ে পড়েছে। বৈশ্বিক রাজনীতির মাঝেও বাঙালি গৌরবের সাথে থাকবে তার স্বকীয় সামাজিক-সাংস্কৃতিক বৈশিষ্ট্য নিয়ে। এটাই হবে মূল রাজনীতি।

তিনি বলেন, আওয়ামী লীগ এখন আর জাতীয়তাবাদী শক্তি নয়, জাতীয়তাবাদ বিকাশের উপযোগী রাজনীতি ও রাষ্ট্র নির্মাণ আওয়ামী লীগের পক্ষে আর সম্ভব নয়। যুগের চাহিদা ও উপযোগী রাজনৈতিক দর্শন ছাড়া কোনো রাজনীতি টিকতে পারে না। বাঙালি জাতীয়তাবাদ বিকাশের উপযোগী রাজনীতি হচ্ছে—অংশীদারত্বের গণতন্ত্র। এই নতুন রাজনৈতিক মডেল জাতীয় ঐক্য সুদৃঢ় করবে, গণমুখী শাসন ব্যবস্থা প্রবর্তন করবে, জনগণের সকল অংশকে রাষ্ট্র পরিচালনায় দক্ষ করে তুলবে এবং সর্বোপরি আন্তর্জাতিক মেরুকরণে শক্তিশালী ও মর্যাদাকর ভূমিকা রাখবে।

‘রাষ্ট্র জনগণের হাতছাড়া হয়ে পড়েছে’

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন প্রবীণ রাজনীতিবিদ জেএসডি নেতা মোহাম্মদ এনামুল হায়দার। যুক্তরাষ্ট্র জেএসডির সাধারণ সম্পাদক শামসুদ্দিন আহমেদ শামীমের সঞ্চালনায় বক্তব্য দেন জেএসডি নেতা অ্যাডভোকেট মজিবুর রহমান, ছেলামত উল্লা, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম মাস্টার, সরোয়ার হোসেন, এম এ মালেক, তছলিম উদ্দিন খান, এম জাকির হোসেন স্বপন, কাজী বাদল, শাহানারা হোসেন ডেইজী, আরজু হাজারী, মোহসিনুর রহমান খান সবুজ, মোহাম্মদ ফারুক, ফরিদ উদ্দিন রতন প্রমুখ।

সভাপতির বক্তব্যে মোহাম্মদ এনামুল হায়দার সিরাজুল আলম খান দাদার ‘অংশীদারত্ব গণতন্ত্র’ প্রতিষ্ঠার রাজনীতিকে এগিয়ে নেওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান।

অ্যাডভোকেট মুজিবুর রহমান বাংলাদেশে জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে গণতন্ত্রের ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলে আহ্বান জানান।

যুক্তরাষ্ট্র জেএসডির কমিটি পুনর্গঠন

সভার দ্বিতীয় পর্বে মোহাম্মদ এনামুল হায়দারকে আহ্বায়ক, শামসুদ্দিন আহমেদ শামীম, জাকির হোসেন স্বপন, তসলিম উদ্দিন খান এবং আরজু হাজারীকে যুগ্ম আহ্বায়ক নির্বাচিত করে ৩১ সদস্য বৈশিষ্ট্য যুক্তরাষ্ট্র জেএসডির সাংগঠনিক কমিটি গঠন করা হয়।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]