নথি জালিয়াতি: মালয়েশিয়ায় এক বাংলাদেশি গ্রেপ্তার

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ১১:৫১ পিএম, ০৫ জুলাই ২০২৪

মালয়েশিয়ায় নথি জালিয়াতি সিন্ডিকেট পরিচালনাকারী এক বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে ইমিগ্রেশন বিভাগ। জিআইএম, বৃহস্পতিবার (৪ জুলাই) রাজধানী কুয়ালালামপুরের চৌকিট এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার বাংলাদেশি মালয়েশিয়ায় নথি জালিয়াতি কার্যক্রম চালিয়ে আসছিলেন বলে ইমিগ্রেশন সূত্রে জানা গেছে। তবে বাংলাদেশির নাম প্রকাশ করেনি ইমিগ্রেশন বিভাগ।

জেআইএম-এর মহাপরিচালক, দাতুক রুসলিন জুসোহ শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, গোয়েন্দা ও বিশেষ অভিযান বিভাগ, ইমিগ্রেশন হেডকোয়ার্টার পুত্রজায়ার বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তাদের একটি দলের অভিযানে তাকে গ্রেপ্তার করা হয়।

রুসলিনের মতে, দুই সপ্তাহ ধরে চালানো গোয়েন্দা তথ্যের ভিত্তিতে, অপারেশন দলটি চৌকিটের একটি হোটেল রুম নথি জালিয়াতির প্রধান কার্যালয় হিসাবে ব্যবহৃত হয়েছিল।

তিনি আরও বলেন, তদন্তে দেখা গেছে এই সিন্ডিকেটটি তিন মাস ধরে কাজ করছে এবং বাংলাদেশ, নেপাল, ভারত ও ইন্দোনেশিয়ার যাদের ভ্রমণের কাগজপত্র নেই তাদের ভুয়া পাসপোর্ট সেবা দিয়ে আসছিল। এই সিন্ডিকেটটি ফোমিমা নথিগুলো পেতে পাসপোর্ট ব্যবহার করে এবং প্রতিটি পাসপোর্টের জন্য ১০০ থেকে ১৫০ রিঙ্গিত চার্জে প্রতিদিন ৫০ থেকে ১০০টি পাসপোর্ট কপি তৈরি করত।

রুসলিন বলেন, অভিযানের সময় তারা একটি ল্যাপটপ, একটি প্রিন্টার, ৪৫টি পাসপোর্ট, বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও নেপালের ১০২টি পাসপোর্ট, জাল ইলেকট্রনিক ই-ভিসা নথির নয়টি শিট, ফোমেমা পরিদর্শন ফর্মের চারটি শিট, এতে ছাপা বাংলাদেশি পাসপোর্ট পৃষ্ঠাসহ কাগজ এবং জাল নথি তৈরির বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়।

অভিবাসন আইন ১৯৫৯/৬৩, পাসপোর্ট আইন ১৯৬৬ এবং ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৪ এর অধীনে আরও অধিকতর তদন্তের জন্য গেপ্তার বাংলাদেশিকে পুত্রজায়া ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে বলে জানিয়েছেন ইমিগ্রেশনের মহাপরিচালক রুসলিন জুসোহ।

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]