কুয়েতে ফ্রি ভিসাধারী অভিবাসীদের গ্রেফতার

সাদেক রিপন
সাদেক রিপন সাদেক রিপন , কুয়েত প্রতিনিধি
প্রকাশিত: ১২:০১ এএম, ১৯ জুন ২০২৪

কুয়েতে জনসংখ্যার ভারসাম্য ফিরিয়ে আনতে বিভিন্ন অপরাধী ও আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে স্থানীয় প্রশাসন। তারই অংশ হিসেবে ফ্রি ভিসাধারী শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

সোমবার ( ১৭ জুন) দেশটির বিনেদ আল-গার এলাকায় অভিযান চালিয়ে এসব অভিবাসীকে গ্রেফতার করা হয়।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, গ্রেফতার প্রবাসীদের শ্রম আশ্রয় কেন্দ্রে রাখা হয়েছে। পরবর্তী সময়ে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

কুয়েতের শ্রম আইনে এক মালিকের ভিসায় আসার পরে অন্য মালিকের কাজ করাকে ফ্রি ভিসা বলা হয়। যেটা স্থানীয় আবাসন আইনের লঙ্ঘন। এ আইন লঙ্ঘনকারীদের জেল-জরিমানা ও নিজ দেশে ফেরত পাঠানোর বিধান রয়েছে।

jagonews24.com

কিছু অসাধু ব্যবসায়ী ফ্রি ভিসা নাম দিয়ে স্থানীয় নাগরিকদের লোভ দেখিয়ে ৭ থেকে ৯ লাখ টাকা মূল্যে বিক্রি করে থাকেন এই ভিসা। এই ভিসায় আসা প্রবাসীরা ঝুঁকি নিয়ে কাজ করে থাকেন।

বাংলাদেশ কমিউনিটির সাধারণ সম্পাদক কামরুজ্জামান টিটু বলেন, উচ্চমূল্য দিয়ে ভিসা কিনে বৈধ ভিসা নিয়ে এসে অবৈধ হিসেবে ঝুঁকি নিয়ে কাজ করার কোনো মানেই হয় না। যে মালিক বা কোম্পানির ভিসায় আসেন একই মালিকের নিকট কাজ করতে প্রবাসীদের প্রতি অনুরোধ করেন তিনি।

কেএসআর/

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]