ইতালি প্রবাসীদের ঈদুল আজহা উদযাপন

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ০৫:৪৯ পিএম, ১৬ জুন ২০২৪

ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্যদিয়ে উৎসবমুখর পরিবেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন করেছেন ইতালি প্রবাসীরা।

রোববার (১৬ জুন) সৌদি আরবের সঙ্গে মিল রেখে দেশটির বিভিন্ন স্থানে ঈদুল আজহা উদযাপন করা হয়। ভ্রাতৃত্বের বন্ধনে প্রতিবছর এ দিনটিতে প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের মুসলিম উম্মাহ একত্রিত হয়ে নামাজ আদায় করেন।

ইতালি প্রবাসীদের ঈদুল আজহা উদযাপন

প্রতি বছরের মতো এবারও রোমসহ আশপাশের এলাকায় ঈদ জামাত অনুষ্ঠিত হয়। সকাল ৭টায় বাংলাদেশি অধ্যুষিত এলাকা তরপিনাত্তারা ভাঙা দেয়াল পার্কে প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে। টিএমসি মসজিদের আয়োজনে পরপর পাঁচটি জামাতে বিপুল-সংখ্যক বাংলাদেশিসহ বিভিন্ন দেশের মুসলিম নাগরিকরা নামাজ আদায় করেন। এতে মসজিদের ইমাম ও খতিব মাওলানা হুমায়ুন রশিদ রাজি ঈদের নামাজে ইমামতি করেন।

ইতালি কেন্দ্রীয় ঈদ উদযাপন কমিটি রোমের আয়োজনে পিয়াচ্ছা ভিত্তোরিও একাধিক জামাতের ব্যবস্থা করা হয়। রোববার ঈদ হওয়ায় মুসল্লিদের উপস্থিতি অনেক বেশি লক্ষ্য করা গেছে। অন্যদিকে কেউ আবার রোববার কর্ম ব্যস্ততার কারণে মহা-খুশির এ দিনে নামাজ আদায় করতে না পেরে দুঃখ প্রকাশ করেন। উৎসবমুখর পরিবেশে ইতালিতে ঈদুল আযহা উৎযাপন করেন প্রবাসী বাংলাদেশিরা।

ইতালি প্রবাসীদের ঈদুল আজহা উদযাপন

রোমে খোলা স্থান ছাড়াও বিভিন্ন মসজিদে নামাজের ব্যবস্থা রাখা হয়। প্রতিটি জামাতে মুসল্লিদের ঢল নামে। নামাজের স্থানগুলোতে নারীদের জন্য আলাদা ব্যবস্থা রাখা হয়।

ইতালি আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ এম রব মিন্টু প্রবাসী বাংলাদেশিদের ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন, ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক সবার জীবন। দেশে এবং বিদেশে সবাইকে জানাচ্ছি পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা, ঈদ মোবারক।

এমএএইচ/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]