৬ মাসে ১৮ হাজার অবৈধ প্রবাসীকে ফেরত পাঠালো কুয়েত

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১১:৪৩ এএম, ২৫ সেপ্টেম্বর ২০২৩
ফাইল ছবি

 

কুয়েত প্রতিনিধি

অবৈধভাবে বসবাসকারীদের গ্রেফতারে সাঁড়াশি অভিযান চালাচ্ছে কুয়েত সরকার। চলতি বছরের গত ৬ মাসে অভিযানে গ্রেফতার অবৈধ অভিবাসীদের মধ্যে ১৮ হাজার লোককে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

দেশটির স্থানীয় প্রশাসন বলছে, এসব অভিবাসীর মধ্যে বাংলাদেশ, ভারত, ফিলিপাইন ও মিশরের নাগরিকরা রয়েছেন। স্থানীয় আইন অনুযায়ী তাদের অনেককে জরিমানাও করা হয়েছে।

আরও পড়ুন> কুয়েতে ৩ মাস গ্রীষ্মের ছুটির পর ফের চালু হলো শিক্ষাপ্রতিষ্ঠান 

কুয়েতের স্থানীয় গণমাধ্যম আল রাই জানায়, ট্রাফিক সচেতনতা বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল নওয়াফ আল-হায়ান জানান, গত মার্চ থেকে আগস্ট পর্যন্ত ৬ মাসের মধ্যে ১৮ হাজার ৪৮৬ প্রবাসীকে ফেরত পাঠানো হয়েছে। তাদের মধ্যে শত শত অপরাধী অন্তর্ভুক্ত ছিল। অভিযানে গ্রেফতার হওয়া অনেকের গুরুতর অপরাধ হলো আকামা আইন লঙ্ঘন, মাদক বেচাকেনা, ট্র্যাফিক আইন লঙ্ঘন, ব্যক্তিগত গাড়িতে যাত্রীসেবা প্রদান এবং ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানো।

jagonews24

দেশটিতে অবৈধ অভিবাসীদের কোটা শূন্যে নিয়ে আসতে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানিয়েছে রদশটির স্থানীয় প্রশাসন।

আরও পড়ুন> কুয়েতে উইমেন্স এমপাওয়ারমেন্ট অর্গানাইজেশনের আত্মপ্রকাশ 

দেশটির আইনে এক মালিকের ভিসায় আসার পর অন্য মালিকের কাজ করা আকামা আইনের লঙ্ঘন। প্রবাসীদের অনেকে বলছেন, বাংলাদেশিরা ৬ থেকে ৭ লাখ টাকায় ভিসা কিনে কুয়েতে গিয়ে কোম্পানির কম বেতনের চাকরি করার পাশাপাশি পার্টটাইম অন্য কাজ করতে গিয়ে ধরা খান। পরে নিঃস্ব হয়ে দেশে ফিরতে হয় তাদের।

এসএনআর/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]