লন্ডনের মেয়র প্রার্থীর তালিকায় বাংলাদেশি মোজাম্মেল

ফিরোজ আহম্মেদ বিপুল
ফিরোজ আহম্মেদ বিপুল ফিরোজ আহম্মেদ বিপুল লন্ডন
প্রকাশিত: ০৫:০৪ এএম, ১৪ জুন ২০২৩

লন্ডনের মেয়র প্রার্থীর সংক্ষিপ্ত তালিকায় বাংলাদেশি বংশোদ্ভূত আইনজীবী মোজাম্মেল হোসেনের নাম রয়েছে। তিনিই প্রথম বাংলাদেশি যিনি এমন একটি শীর্ষ পদের জন্য ক্ষমতাসীন দল কনজারভেটিভ (টোরি) পার্টির প্রার্থীর সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন।

জানা যায়, লন্ডনের আসন্ন মেয়র নির্বাচনে সম্ভাব্য তিনজন প্রার্থীর নাম চূড়ান্ত করেন টোরি পার্টির নীতিনির্ধারকরা। সংক্ষিপ্ত সেই তালিকায় মোজাম্মেল হোসেনের নাম রয়েছে। বাকি দুজন হলেন কনজারভেটিভ পার্টির আইনপ্রণেতা সুসান হল এবং ব্রিটেনের প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা ও প্রযুক্তি ব্যবসায়ী ড্যানিয়েল করস্কি।

সংক্ষিপ্ত এই তালিকা এখন পাঠানো হবে ব্রিটেনের প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির শীর্ষ নেতা ঋষি সুনাকের কাছে। তিনি তাদের সাক্ষাৎকার গ্রহণ শেষে একজনের নাম চূড়ান্ত করবেন। ১৯ জুলাই আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত প্রার্থীর নাম জানা যাবে।

বাংলাদেশের বরিশালে জন্ম নেওয়া মোজাম্মেল হোসেন যুক্তরাজ্যে পাড়ি জমান নব্বইয়ের দশকের শুরুতে। ১৯৯৬ সালে যুক্তরাজ্যের নাগরিকত্ব অর্জন করেন তিনি। লন্ডনের লিঙ্কনস’ ইন থেকে ব্যারিস্টারি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া মোজাম্মেল হোসেন বর্তমানে যুক্তরাজ্যের অন্যতম শীর্ষ অপরাধ বিষয়ক আইনজীবী এবং ব্রিটেনের রাজপরিবারের আইনজীবী প্যানেলের সদস্য। তিনি রাজপরিবারের আইনজীবী প্যানেলেরও সদস্যপদ পেয়েছেন।

জেডএইচ/

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]