বাংলাদেশিদের আড়াইগুণ বেতনে ভারত থেকে কর্মী নেবে কুয়েত

জিসান মাহমুদ
জিসান মাহমুদ জিসান মাহমুদ , কুয়েত প্রতিনিধি
প্রকাশিত: ০৫:৩৭ এএম, ২৮ এপ্রিল ২০২৩
ফাইল ছবি

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ভারত থেকে ১৯০ দিনার বেতনে পরিচ্ছন্নতাকর্মী নেওয়ার পরিকল্পনা করেছে কুয়েত। কর্মী নিয়োগ দিতে আগামী মে মাসে ভারত সফর করবে কুয়েতের প্রতিনিধি দল। এ নিয়ে কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতীয় দূতাবাসের পাশাপাশি নয়াদিল্লিতে অবস্থিত কুয়েত দূতাবাসের সঙ্গে সমন্বয় করে কাজ করছে। আল-জারিদার বরাত দিয়ে স্থানীয় আরব টাইমস এ তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, শিক্ষা মন্ত্রণালয়ের পাঁচটি শিক্ষা অঞ্চলের তিন বছরের জন্য পরিচ্ছন্নতার চুক্তি ছিল। কিন্তু এসব চুক্তির মেয়াদ ২০২২ সালের সেপ্টেম্বরে শেষ হয়েছে। করোনাকালীন কর্মী সংকটে পড়ায় চুক্তি নবায়ন হয়নি। এ অবস্থায় শিগগির পরিচ্ছন্নতাকর্মী নিয়ে আসা হবে বলে জানান তারা।

প্রবাসীদের দাবি, সাত থেকে আট লাখ টাকা দিয়ে এসে কুয়েতে বাংলাদেশি পরিচ্ছন্নতাকর্মীরা মাত্র ৭৫ দিনার তথা ২৬ হাজার টাকা বেতনে চাকরি করেন। সেখানে ভারতের কর্মীদের ভিসা খরচ মাত্র দেড় থেকে দুই লাখ টাকা হওয়ার পরেও বেতন অনেক (প্রায় আড়াইগুণ) বেশি। যা সবসময় বাংলাদেশিদের মধ্যে হতাশার জন্ম দেয়।

এই বেতন বৈষম্য নিরসনে বাংলাদেশ সরকারকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে প্রবাসীরা বলেন, এত টাকা খরচ করে কুয়েত এসে আমাদের স্বল্প বেতনে চাকরি করতে হয়। যেখানে ভিসার খরচ তুলতে লেগে যায় কয়েক বছর। সেখানে ভারতীয়রা অল্প খরচে এসেও ভালো ভালো সেক্টরে কাজ করার সুযোগ পান।

কেএসআর/

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]