অস্ট্রেলিয়ায় সেরা শর্টফিল্ম পুরস্কার নুহাশের ‘মশারি’

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৫:১৮ পিএম, ১৩ অক্টোবর ২০২২

স্ট্রেলিয়ার মেলবোর্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা শর্টফিল্মের পুরস্কার জিতেছে বাংলাদেশি শর্টফিল্ম ‘মশারি’। গত ২১ আগস্ট দেশটির সবচেয়ে বড় এই চলচ্চিত্র উৎসবে এ পুরস্কার অর্জন করে সিনেমাটি।

বিশ্বের প্রায় সাত হাজার চলচ্চিত্র উৎসবের মধ্যে অস্কারযোগ্য স্বীকৃতিপ্রাপ্ত মাত্র ৬৩টি চলচ্চিত্র উৎসবের একটি এই মেলবোর্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

নুহাশ হুমায়ূন পরিচালিত স্বল্পদৈর্ঘ্য এই চলচ্চিত্রের নির্মাতা দলের পক্ষে পুরস্কার গ্রহণ করেন চলচ্চিত্রটির সিনেমাটোগ্রাফার এজাজ মেহেদি। সামাজিক যোগাযোগমাধ্যমে পুরস্কারের সঙ্গে ছবি শেয়ার করে তিনি বলেন, বাংলাদেশি চলচ্চিত্র বিদেশি উৎসবে প্রদর্শন এবং দলের পক্ষে পুরস্কার গ্রহণ করতে পেরে অত্যন্ত সম্মান বোধ করছি।

তিনি বলেন, বিশ্বের বিভিন্ন খ্যাতনামা চলচ্চিত্র উৎসব থেকে ‘মশারি’ আরও ১০টি পুরস্কার অর্জন করেছে। এর মধ্যে তিনটি পুরস্কার অস্কারযোগ্য। ভৌতিক এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন নুহাশ হুমায়ূন। এতে অভিনয় করেছেন অভিনেত্রী সুনেরাহ বিনতে কামাল ও নাইরা সাইফ অনরা।

‘মশারি’র পর জুন মাসে নুহাশ হুমায়ূন পরিচালিত আরেকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রেও সিনেমাটোগ্রাফার হিসেবে কাজ করেছেন এজাজ মেহেদি।

তিনি জানান, ‘ফরেনারস ওনলি’ নামের ওই চলচ্চিত্র যুক্তরাষ্ট্রভিত্তিক স্ট্রিমিং প্লাটফর্ম হুলুতে প্রচারের জন্য নির্মাণ করা হয়েছে। চলচ্চিত্রটি নুহাশ হুমায়ূনের লেখা ও নির্দেশনায় নির্মিত, যার সম্পূর্ণ দৃশ্য বাংলাদেশে ধারণ করা হয়েছে।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]