দুর্নীতিগ্রস্ত হলে মিলবে না পাসপোর্ট

মনিকা সাহা
মনিকা সাহা মনিকা সাহা , কলকাতা প্রতিনিধি কলকাতা
প্রকাশিত: ০৮:৪৫ পিএম, ৩০ মার্চ ২০১৮

দুর্নীতিগ্রস্ত সরকারি কর্মচারীদের পাসপোর্ট দেয়া হবে না। এ সিদ্ধান্তের কথা জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। যে সব সরকারি কর্মচারীর বিরুদ্ধে কোনো মামলা বা দুর্নীতির অভিযোগ রয়েছে তাদের পাসপোর্টের জন্য প্রয়োজনীয় ভিজিলেন্স ক্লিয়ারেন্স দেয়া হবে না। যেসব কর্মচারী সাময়িকভাবে বরখাস্ত বা যাদের বিরুদ্ধে দুর্নীতি মামলায় তদন্ত চলছে, তারাও পাবেন না এ ভিজিলেন্স ক্লিয়ারেন্স।

গত বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার একটি নির্দেশিকায় জানান, প্রিভেনশন অফ কোরাপশন অ্যাক্টের আওতায় যেসব কর্মচারীর বিরুদ্ধে মামলা বা তদন্ত চলছে, তারা পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন না। তবে যদি কোনো সরকারি কর্মচারী অথবা তার পরিবারের কারও চিকিৎসার জন্য বিদেশ যাবার প্রয়োজন হয়ে পড়ে সেক্ষেত্রে শিথিল করা হবে পাসপোর্ট সংক্রান্ত নির্দেশিকা।

আবার অসুস্থতার পাশাপাশি, যদি কোনো পারিবারিক অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য বিদেশ যেতে হয়, সেই অবস্থায় তাকে নির্দিষ্ট দফতর থেকে বিশেষ অনুমতি নিতে হবে বলে জানায় কেন্দ্রীয় সরকার।

জেএইচ/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]