কানাডায় রবীন্দ্রনাথ স্মরণে সাংস্কৃতিক অনুষ্ঠান

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১১:০৬ এএম, ৩০ আগস্ট ২০১৭

কানাডার মন্ট্রিয়ালে রবীন্দ্রনাথ ঠাকুর স্মরণে ‘রবি প্রণাম’ নামে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। স্থানীয় সময় লাভোয়া স্কুল অডিটোরিয়ামে ‘রবি-অনুরাগী’ সংগঠনের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শুরুতে রবি ঠাকুরকে শ্রদ্ধা জানিয়ে ফুল দেন মঞ্জুশ্রী রায় চৌধুরী, সহযোগিতায় ছিলেন রেবা দাস ও নীনা দেব। পরিচালনা করেন শর্মীলা ধর ও মিথিলা দাস। রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন ও কর্ম সম্পর্কে আলোচনা করেন স্বাতী সেন।

বেহালায় রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করে দিব্যজ্যোতি ধর। তৃপ্তি দাসের পরিচালনায় অনুশ্রী দত্তের কোরিওগ্রাফিতে ছোটদের সম্মিলিত নাচে অংশ নেন ভাবনা, ব্রিয়া, অহনা, স্বাগতা, অনুষ্কা, রামিয়া ও পর্ণিকা। কবিতা আবৃত্তি করেন শিবানী চক্রবর্ত্তী ও রিতীশ চক্রবর্ত্তী। যৌথ নাচে ছিলেন ঝুমুর চক্রবর্তী, অনুজা দত্ত ও শাহ মোহাম্মদ ফায়েক। একক নৃত্যে ছিলেন সুদেষ্ণা হালদার।

canada

গানে ছিলেন তৃপ্তি দাস, শর্মীলা ধর, মিথিলা দাস, পাল্কী দাস, মুনমুন দেব, জয়ন্ত ভৌমিক, মধুমিতা ধর, সুজাতা দেব, সমীর দেব, সুমন কর, উমা রায়, মাধবী দাস ও সোনালী দত্ত।

মন্ট্রিয়ালের ‘লোকজ শিল্পী গোষ্ঠী’র উদ্যোগে অনুপ চৌধুরী মিঠুর পরিচালনায় কবিগুরুর বাউলাঙ্গের গানে ও যন্ত্রে অংশ নেন দেবযানী চৌধুরী, সোমা চৌধুরী, অনিমেষ কর, শেলী দেব, আরিয়ান, পাভেল, রাসেল ও লিটন। নাট্য পরিচালক অম্লান দত্তের পরিচালনায় ‘কথা’ কাব্যগ্রন্থের কবিতা ‘পরিশোধ’ অবলম্বনে নৃত্যনাট্য ‘শ্যামা’ মঞ্চায়িত হয়।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]