আমিরাতে মেরাজ সোমবার, দূতাবাস-কনস্যুলেট বন্ধ রোববার


প্রকাশিত: ০৬:৩৮ পিএম, ২২ এপ্রিল ২০১৭

সংযুক্ত আরব আমিরাতে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে আগামী সোমবার (২৪ এপ্রিল) পবিত্র শবে (লাইলাতুল) মেরাজ উদযাপিত হবে। রোববার (২৩ এপ্রিল) সূর্যাস্তের পর থেকে সোমবার ভোর পর্যন্ত পবিত্র শবে মেরাজের রাত হিসেবে গণ্য হবে।

কিন্তু পবিত্র শবে মেরাজ সোমবার হলেও সরকারি হিউম্যান রিসোর্স কেন্দ্রীয় কর্তৃপক্ষ একদিন আগেই সাপ্তাহিক ছুটির সঙ্গে মিল রেখে রোববার সরকারি ছুটি ঘোষণা করেছে।

ফলে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিসে রোববার ছুটি ঘোষণা করা হয়েছে।

দুবাই ও উত্তর আমিরাত কনস্যুলেটের প্রথম সচিব (শ্রম) এ কে এম মিজানুর রহমান জাগো নিউজকে এ তথ্য জানান।

রোববার বিশ্বের অন্যান্য দেশের মতো আমিরাতেও ধর্মপ্রাণ মুসলমানরা বিশেষ পূণ্যলাভের আশায় মিলাদ-মাহফিল, নফল নামাজ আদায়, জিকির ও কোরআন তেলাওয়াতে মশগুল থাকবেন।

মুসলমানরা প্রতি বছর রজব মাসের ২৭ তারিখে পবিত্র শবে মেরাজ উদযাপন করে থাকেন। এই রাতে মহানবী হযরত মোহাম্মদ (সা.) আল্লাহর সান্নিধ্য লাভ করেন। মুসলমানদের অনেকেই আল্লাহর নৈকট্য লাভের আশায় এদিন নফল রোজা রাখেন।

এসআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]