দুবাই কনস্যুলেটে বর্ষবরণ ও বৈশাখী মেলা


প্রকাশিত: ০২:১৯ এএম, ২২ এপ্রিল ২০১৭

নানা আয়োজনের মধ্যদিয়ে সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে জমকালো পরিবেশে অনুষ্ঠিত হলো বাংলা বর্ষবরণ ও বৈশাখী মেলা। মরুর বুকে বাংলাদেশি প্রবাসীদের এ মিলনমেলার আয়োজন করে দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কন্স্যুলেট জেনারেল।

আবুধাবি, আল-আইন, শারজাহ, ফুজিরা, রাস-আল খাইমাসহ আমিরাতের বিভিন্ন স্থান থেকে কয়েক হাজার প্রবাসী বাংলাদেশির উপস্থিতিতে শুক্রবার (২১ এপ্রিল) দুবাই কনস্যুলেট প্রাঙ্গণে বিকেল ৪টা ১৫ মিনিট থেকে মাঝরাত পর্যন্ত এ মেলা চলে।

এটি ছিল প্রবাসী বাঙালিদের এক অনবদ্য মিলনমেলা। মেলায় লোকসংগীত ও নৃত্য পরিবেশনার মধ্যদিয়ে শিল্পীরা দর্শকদের মাতিয়ে রাখেন।

কনস্যুলেটের প্রথম সচিব (শ্রম) এ কে এম মিজানুর রহমানের পরিচালনায় মেলা উদ্বোধন করেন কনস্যুলেটের কনসাল জেনারেল এস. বদিরুজ্জামান। এ সময় তিনি তার বক্তব্যে প্রবাসী বাঙালিদের বৈশাখের নিরন্তর শুভেচ্ছা জানান। এরপর মেলার স্টল পরিদর্শন করেন।

মেলায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত ডা. মুহাম্মদ এমরান। কমিউনিটি নেতা, সাংবাদিক, কবি, সাহিত্যিক-সহ উচ্চস্তরের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

দিনব্যাপী এ মেলায় ২৯টি স্টল অংশ নেয়। বাংলার পিঠা, বস্ত্র ও সংস্কৃতির রকমারি আয়োজন ছিল স্টলগুলোতে। মেলা আকর্ষণীয় করতে ছোট শিশু থেকে শুরু করে বড়দের নিয়ে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

মেলা মঞ্চে গান পরিবেশন করেন বাংলাদেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ, প্রবাসী শিল্পী শম্পা শফিক, পাভেল আব্দুল্লাহ, কাইছার হামিদ প্রমুখ।

বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণী ও সবশেষে র‌্যাফল ড্র অনুষ্ঠিত হয়। মোট ২২টি পুরস্কারের মধ্যে প্রথম আব্দুল করিম, দ্বিতীয় এস এম নিজাম ও তৃতীয় জাহিদ আলী পুরস্কৃত হন।

বিএ/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]