মালয়েশিয়ায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত


প্রকাশিত: ০৬:৪৩ এএম, ১৭ এপ্রিল ২০১৭

মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮ টায় দূতাবাসের হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শ্রম কাউন্সিলর সায়েদুল ইসলামের সঞ্চালনায় ও প্রশাসনিক কর্মকর্তা মো. শফিকুল ইসলামের পবিত্র কুরআন তিলাওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। সভার শুরুতে অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন, ডিফেন্স উইং প্রধান এয়ার কমোডর হুমায়ন কবির ও দূতালয় প্রধান বেগম ওহিদা আহমেদ।

সভাপতির বক্তব্যে হাই কমিশনার মহ. শহিদুল ইসলাম বলেন, মুজিবনগর দিবস বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন মেহেরপুর মহাকুমার বৈদ্যনাথ তলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার শপথ গ্রহণ করেন।

এর আগে, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালিদের ওপর বর্বরোচিত হামলা চালানোর পর একই বছরের ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্র রূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়।

১১ এপ্রিল অস্থায়ী সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ দেশবাসীর উদ্দেশে বেতার ভাষণ দেন, যা আকাশবাণী থেকে একাধিকবার প্রচারিত হয়। তাজউদ্দীনের ভাষণের মধ্যদিয়েই দেশ-বিদেশের মানুষ জানতে পারে বাংলাদেশে মুক্তি সংগ্রাম পরিচালনার লক্ষ্যে একটি আইনানুগ সরকার গঠিত হয়েছে।

সভায় অন্যান্যের মধ্যে মিনিষ্টার পলিটিকাল মো. রইছ হাসান সারোয়ার, ফার্স্ট সেক্রেটারি (বাণিজ্য)ধনঞ্জয় কুমার দাস, ফার্স্ট সেক্রেটারি এম এসকে শাহীন, ফার্স্ট সেক্রেটারি (শ্রম) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল, ফার্স্ট সেক্রেটারি (পাসপোর্ট অ্যান্ড ভিসা) মো. মশিউর রহমান তালুকদার, ২য় সচিব (পলিটিকাল) তাহমিনা ইয়াছমিন ও ফরিদ আহমেদসহ হাইকমিশনের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এমএমজেড/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]