আমিরাতে সর্ববৃহৎ ঈদে মিলাদুন্নবী সম্মেলন অনুষ্ঠিত


প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ০৫ জানুয়ারি ২০১৭

সংযুক্ত আরব আমিরাতে প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লিদের উপস্থিতিতে দুবাইয়ে সর্ববৃহৎ পবিত্র জশনে জুলুসে ঈদে মিলাদুন্নবী (সা.) সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মুনিরীয়া যুব তাবলিগ কমিটি বাংলাদেশ সংযুক্ত আরব আমিরাতের শাখাসমূহের উদ্যোগে বুধবার (৪ জানুয়ারি) দুবাইর আল-কুজ ডাসকু ক্লাবে সর্ববৃহৎ এ সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি আসার আগেই সম্মেলনস্থল কানায় কানায় পূর্ণ হয়ে যায়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের চট্টগ্রাম কাগতিয়া আলিয়া গাউছুল আজম দরবার শরিফের পীর, মহান মোর্শেদে আওলাদে রাসুল হযরতুলহাজ্ব শাহ্ছুফি অধ্যক্ষ আল্লামা ছৈয়্যদ মুহাম্মদ মুনির উল্লাহ আহমদী মাদ্দাজিল্লুহুল আলী।

প্রিয় নবী সারা কায়েনাতের জন্য রহমত উল্লেখ করে হাজার হাজার মুসলিমর উদ্দেশ্যে প্রধান অতিথি বলেন, যার নবুয়্যতের এ’লান সব নবী-রাসুল আলাইহিস সালাম আপন আপন যুগে উম্মাতের কাছে পৌঁছে দিয়েছিলেন। ৫৭০ খ্রিস্টাব্দে সর্বকালের সর্বশ্রেষ্ঠ নবী হিসেবে রাহমাতুল্লিল আলামিন এ ধরার বুকে আগমন করে তার নূরে বাতিন ও নূরে জাহির দিয়ে আইয়্যামে জাহিলিয়াতের লাখ লাখ পথহারা মানুষকে তাওহিদ ও রিসালতের ছায়াতলে আশ্রয় দান করে জান্নাতের অধিবাসী করেছেন।

প্রিয় নবীজির আগমনে তার নূরে জাহেরে সারা পৃথিবী যেমন আলোকিত হয়ে গিয়েছিল তেমনি তার নূরে বাতিনে লাখ লাখ অন্ধকার ক্বলব নূরে নূরান্বিত হয়েছিল। আর কিয়ামত পর্যন্ত প্রিয় নবীজির এ নূরে বাতিনের আলোতে পথহারা মানব জাতি হেদায়েতের সন্ধান পাবে। জাহান্নামের পথ থেকে জান্নাতের পথে ফিরে আসবে।

UAE

তিনি আরও বলেন, আল্লামা ছানাউল্লাহ পানিপতির (রহ.) মতে প্রিয় নবীজির এ নূরে বাতিন আউলিয়ায়ে কেরামের সিনায় সুরক্ষিত থাকবে। যার বাস্তব দৃষ্টান্ত কাগতিয়া আলিয়া গাউছুল আজম দরবার শরিফের মহান মোর্শেদ খলিলুল্লাহ, আওলাদে মোস্তফা, খলিফায়ে রাসুল, হযরত শায়খ ছৈয়্যদ গাউছুল আজম রাদ্বিয়াল্লাহু আনহু। যিনি আজীবন প্রিয় নবীজি ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামার নূরে বাতিন তাওয়াজ্জুহ মাধ্যমে মুসলিম যুবক-যুবতীদের অন্তরে প্রক্ষেপণ করে হাজার হাজার মুসলিম সন্তান-সন্ততিকে সিরাতুল মোস্তাকিমের পথ দেখিয়েছেন। যার সোহবতে এসে পথহারা যুব সমাজ পেয়েছে সঠিক পথের সন্ধান, নিজেদের পরিণত করেছে জান্নাতি যুবক-যুবতী হিসাবে যা বর্তমান মুসলিম বিশ্বের ক্রান্তিকালে অতীব প্রয়োজন। মুসলিম মিল্লাতকে এ মহান মনীষীর দর্শন ও আধ্যাত্মিক কর্মনীতি গবেষণার জন্য উদাত্ত আহ্বান জানান।

কমিটির সাংগঠনিক তদারক পরিষদের আহ্বায়ক আলহাজ নূর মুহাম্মদ সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের আমিরাত ওলামা পরিষদের সদস্য মাওলানা মাহাবুবুল আলম বোগদাদীসহ আরো অনেকে।

সম্মেলন শেষে প্রধান অতিথি বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, অগ্রগতি ও উপস্থিত সবার ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তি কামনা করে মোনাজাত পরিচালনা করেন।

এসএইচএস/জেএইচ/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]