মালয়েশিয়ায় প্রবাসবন্ধু কলসেন্টার চালু


প্রকাশিত: ০৬:৫৮ এএম, ৩১ অক্টোবর ২০১৬

মালয়েশিয়া বাংলাদেশ দূতাবাসে প্রবাসবন্ধু কলসেন্টারে কার্যক্রম শুরু হয়েছে। বিদেশে থাকা অবস্থায় প্রবাসীদের সমস্যা সমাধানে সরকার ‘প্রবাসবন্ধু কলসেন্টার’ চালু করেছে। প্রবাসী বাংলাদেশিরা যেকোনো সমস্যায় এখন থেকে তাৎক্ষণিক বাংলাদেশে ০৯৬৫৪৩৩৩৩৩৩ নম্বরে সরাসরি ফোন করতে পারবেন। গত ১ সেপ্টেম্বর নিজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই কলসেন্টারের উদ্বোধন করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা যায়, প্রাথমিকভাবে মালয়েশিয়া, সৌদি আরব ও জর্ডানে বসবাসরত কমপক্ষে ৩০-৩৫ লাখ প্রবাসী এই সুবিধা পাবেন। পর্যায়ক্রমে সব দেশের জন্য এটি চালু হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের কারিগরি সহযোগিতায় ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ড এই কল সেন্টার স্থাপন করছে।

কলসেন্টারের মাধ্যমে প্রবাসে থাকা কর্মীরা সরাসরি তাদের যেকোনো অভিযোগ, পাসপোর্ট-সংক্রান্ত সমস্যা, মৃতদেহ পরিবহন ও দাফন সংক্রান্ত বিষয়, মৃত্যুজনিত ক্ষতিপূরণ, মেধাবী সন্তানদের বৃত্তি, আইনগত তথ্য ও সেবা, অসুস্থ কর্মীদের আর্থিক সহায়তা, প্রবাসে আটক কর্মীদের মুক্ত করাসহ নানা বিষয়ে কথা বলতে পারবেন। তবে আপাতত শুধু সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কলসেন্টারে ফোন করা যাবে।

এ ব্যাপারে দূতাবাসের ফার্ষ্ট সেক্রেটারি (শ্রম) শাহিদা সুলতানা বলেন, প্রথম পর্যায়ে পরীক্ষামূলকভাবে এটি শুরু হয়েছে। তিন মাস পরীক্ষামূলক চলার পর পরবর্তীতে সব দেশের জন্যই এটি করার পরিকল্পনা রয়েছে। মালয়েশিয়ায় শুরুতেই ২০টিরও অধিক সমস্যা সমাধান করা হয়েছে কল সেন্টারের মাধ্যমে।

শাহিদা বলেন, কল সেন্টারের নম্বর ছাড়াও ম্যাসেঞ্জার, ভাইবার, ইমো, হোয়াটস-অ্যাপে ০১৬৭৮৬৬৮৮১৩ নম্বরে যোগাযোগ করতে পারবেন প্রবাসীরা। ফেসবুকে যোগাযোগ করা যাবে www.facebook.com এই ঠিকানায়। ই-মেইল করা যাবে [email protected] এই ঠিকানায়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিদেশে মৃত্যুবরণকারী বৈধ-অবৈধ শতভাগ কর্মীর পরিবারকে বিমানবন্দর হতে মৃতদেহ হস্তান্তরের সময় দাফন ও পরিবহন খরচ হিসেবে ৩৫ হাজার টাকা প্রদান নিশ্চিত করা হয়েছে। বিদেশ ফেরত অসুস্থ কর্মীদের হাসপাতালে ভর্তি, অ্যাম্বুলেন্স সুবিধা এবং আর্থিক সাহায্য প্রদান করা হচ্ছে।

এ ছাড়া প্রবাসীদের মেধাবী সন্তানদের বৃত্তির সংখ্যা ৭শ থেকে বৃদ্ধি করে ১৫শ’তে উন্নীত এবং এইচএসসিতে ভর্তির জন্য কোটা ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে।

এমএমজেড/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]