জার্মানিতে উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে দুর্গাপূজা উদযাপন

হাবিবুল্লাহ আল বাহার
হাবিবুল্লাহ আল বাহার হাবিবুল্লাহ আল বাহার
প্রকাশিত: ০৮:৫৮ এএম, ১৩ অক্টোবর ২০২৪

জার্মানিতে উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে পালিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ফ্রাঙ্কফুর্টে জার্মান-বাংলা সনাতন কালচারাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে একটি অস্থায়ী পূজামণ্ডপে পাঁচ দিনব্যাপী এ দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে। ধর্মীয় রীতিনীতি পালনের মধ্যদিয়ে চলছে বাংলা ভাষাভাষী সনাতন ধর্মাবলম্বীদের বৃহত্তম এ ধর্মীয় উৎসব।

জার্মান-বাংলা সনাতন কালচারাল অ্যাসোসিয়েশনের সভাপতি স্বজন কুমার চক্রবর্তী জানিয়েছেন, সনাতন ধর্মাবলম্বী প্রবাসী বাংলাদেশিদের সংগঠন জার্মান-বাংলা সনাতন কালচারাল অ্যাসোসিয়েশন প্রতি বছরের মতো এ বছরও দুর্গোৎসবের আয়োজন করেছে। প্রতিদিন অসংখ্য প্রবাসী পূজামণ্ডপ পরিদর্শন করতে আসেন বলে তিনি জানিয়েছেন।

মিউনিখে মাতৃমন্দির কালচারাল সংগঠনের উদ্যোগে প্রতি বছরের মতো এবারও আয়োজন করা হয়েছে দুর্গোৎসবের। সনাতন ধর্মাবলম্বীরা ধর্মীয় রীতিনীতি পালনের মধ্যদিয়ে পূজা করছেন এখানে। মিউনিখ এবং আশপাশে বসবাসকারী শতশত প্রবাসী বাংলাদেশি প্রতিদিন এখানে পূজা দেখতে আসেন।

দুর্গাপূজা, জার্মানি, প্রবাস, প্রবাসী, উৎসবজার্মানিতে উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে দুর্গাপূজা উদযাপন

সনাতন ধর্মাবলম্বী প্রবাসী বাংলাদেশিরা জানিয়েছেন, জগতের খারাপ সবকিছু দূর হয়ে বিশ্বে শান্তি নেমে আসুক এবং প্রশান্তিতে থাকুক সবাই- এমনটাই প্রার্থনা এবারের পূজায়।

ফ্রাঙ্কফুর্ট, মিউনিখ ছাড়াও বার্লিন, বনসহ বিভিন্ন শহরে দুর্গাপূজা উপলক্ষে অস্থায়ী পূজামণ্ডপ তৈরি করে তাদের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসব পালন করছেন সনাতন ধর্মাবলম্বীরা। এসব পূজামণ্ডপে প্রতিদিন প্রবাসী বাংলাদেশিরা জড়ো হচ্ছেন।

ইএ/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]