মালয়েশিয়ায় বাংলাদেশিসহ গ্রেফতার ৬০২ অবৈধ অভিবাসী

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৩:৫৭ পিএম, ০৬ অক্টোবর ২০২৪

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৬০২ জন অবৈধ অভিবাসীকে গ্রেফতার করেছে দেশটির অভিবাসন বিভাগ। শনিবার (৫ অক্টোবর) স্থানীয় সময় দুপুর ১২টায় সেলাঙ্গর রাজ্যের শাহ আলমের সেকশন ২৫ তামান শ্রী মুদায় একটি সমন্বিত অভিযানে তাদের গ্রেফতার করা হয়েছে।

অভিযানে ১০৯১ জন বিদেশির কাগজপত্র যাচাই-বাছাইয়ের পর বৈধ কাগজপত্রহীন, ১৯ থেকে ৫৫ বছর বয়সী অন্তত ৬০২ (নারী-পুরুষ) অভিবাসীকে গ্রেফতার করা হয়। তবে এ সংখ্যায় কতজন বাংলাদেশি রয়েছেন তা উল্লেখ করা হয়নি।

গ্রেফতারদের মধ্যে বাংলাদেশি ছাড়াও ইন্দোনেশিয়া, মিয়ানমার, নেপাল, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, ফিলিপাইন এবং আলজেরিয়ার নাগরিক রয়েছেন। অভিবাসন আইন ১৯৫৯/৬৩, পাসপোর্ট আইন ১৯৬৬ এবং অভিবাসন প্রবিধান ১৯৬৩ এবং ব্যক্তি পাচারবিরোধী এবং অভিবাসী চোরাচালান আইন ২০০৭ এর অধীনে তাদের গ্রেফতার করা হয়েছে।

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ গ্রেফতার ৬০২ অবৈধ অভিবাসী

বিদেশিদের উপস্থিতির প্রবণতা দেখে গত মার্চ থেকে অপারেশনাল প্ল্যানিং করা হচ্ছিল এলাকাটিতে। ১০৯১ জন বিদেশির মধ্যে ৬০ শতাংশেরও বেশি অবৈধ অভিবাসী ছিল।

তারা পাসপোর্ট বা ব্যক্তিগত কাগজপত্র রেখে পালানোর চেষ্টা করেছিল, তাদের মধ্যে কেউ কেউ প্রতারিত হয়েছে বলেও জানান ইত্যাদি।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]