ফোবানা সম্মেলন

জায়েদ খানের ‘ডিগবাজি’ দেখতে যুক্তরাষ্ট্রে ভিড়

আশিক রহমান
আশিক রহমান আশিক রহমান মিশিগান প্রতিনিধি, যুক্তরাষ্ট্র
প্রকাশিত: ০৫:২৬ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০২৪
ফাইল ছবি

মেলার তৃতীয় দিনে দর্শকদের ব্যাপক ভিড় লক্ষ্য করা গেছে। এদিন চলচ্চিত্র অভিনেতা জায়েদ খানের ডিগবাজি দেখতে উৎসুক প্রবাসীরা ভিড় জমান। তবে অনেকেই এই অভিনেতার পারফরম্যান্স নিয়ে সমালোচনা করছেন।

দর্শকরা বলছেন, এতদিন সোশ্যাল মিডিয়া এবং টেলিভিশনে ডিগবাজি দেখেছি কিন্তু বাস্তবে দেখিনি। কিন্তু এ অভিনেতা কোনো ডিগবাজি দিতে পারেননি। সুরের তালে নেচে গেয়ে দর্শকদের মাতিয়ে রাখেন।

‘মোদের গরব, মোদের দেশ, হৃদয়ে বাংলাদেশ’ প্রতিপাদ্যে যুক্তরাষ্ট্রের মিশিগানের স্টেট বাংলা টাউন খ্যাত ডেট্রয়েট সিটির জেইন পার্কের মাঠে অনুষ্ঠিত হলো ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা-ফোবানার ৩৮তম আসর। তিন দিনব্যাপী সম্মেলন শুরু হয়েছিল ৩০ আগস্ট এবং শেষ হয়েছে ১ সেপ্টেম্বর।

ফোবানা সম্মেলন, জায়েদ খানের ‘ডিগবাজি’ দেখতে যুক্তরাষ্ট্রে ভিড়

প্রথমদিন ৩০ আগস্ট মিশিগানের সাউথফিল্ডের হিলটন গার্ডেন ইনে হলরুমে রাত ৮টায় উদ্বোধনী অনুষ্ঠান হয়। সঞ্চালক সুবর্ণার উপস্থাপনায় ৩৮তম ফোবানার প্রেসিডেন্ট আতিকুর রহমান স্বাগত বক্তব্যের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফোবানা সম্মেলনের উদ্বোধন করেন।

এবারের ফোবানায় বড় আকর্ষণ ছিল খোলা আকাশে তারকা সংগীত শিল্পী বালাম, তোষিবা এবং চলচ্চিত্র অভিনেতা জায়েদ খানের পরিবেশনা। সাপ্তাহিক ছুটি শনিবার ও রোববার থাকায় ফোবানায় চিরায়ত স্বকীয়তা ভেঙে মেলায় রূপ নেয় এবারের আয়োজন। দ্বিতীয় দিন শনিবারের পড়ন্ত বিকেলে মেলার জন্য নির্ধারিত পুরো মাঠ ছিল নারী, পুরুষ শিশুসহ কিশোর-কিশোরীদের ভিড়। সন্ধ্যায় হাল সময়ের সিলেটের আঞ্চলিক শিল্পী তোসিবা জনপ্রিয় গান পরিবেশন করে নেচে গেয়ে মঞ্চ মাতিয়ে রাখেন।

ফোবানা সম্মেলন, জায়েদ খানের ‘ডিগবাজি’ দেখতে যুক্তরাষ্ট্রে ভিড়

সময় যত শেষ হচ্ছে দর্শকদের উন্মাদনা ততই বাড়ছে। তখনই মঞ্চে আসেন আরেক জনপ্রিয় শিল্পী বালাম। এক এক করে পরিবেশন করেন নিজের গাওয়া অনেকগুলো গান। সর্বশেষ প্রিয়তমা গান গেয়ে দর্শকদের মাতিয়ে রাখেন পুরোটা সময়।

মেলার তৃতীয় দিন রোববার দেখা যায়, গত দুদিনের তুলনায় এদিন দর্শকদের উপস্থিতি অনেক বেশি। মেলায় আগত দর্শকদের কাছে জানতে চাইলে বলেন, চলচ্চিত্র অভিনেতা জায়েদ খানের ডিগবাজি দেখতে এসেছি। এতদিন সোশ্যাল মিডিয়া এবং টেলিভিশনে দেখেছি কিন্তু বাস্তবে অনেকেই দেখেননি। আজ আসলাম, তাকে দেখবো কিন্তু অভিনেতা কোনো ডিগবাজি দিতে পারেননি। সুরের তালে নেচে গেয়ে দর্শকদের মাতিয়ে রাখেন। তবে অনেকেই সোশ্যাল মিডিয়ায় এই অভিনেতার পারফরম্যান্স নিয়ে সমালোচনা করছেন।

ফোবানা সম্মেলন, জায়েদ খানের ‘ডিগবাজি’ দেখতে যুক্তরাষ্ট্রে ভিড়

কর্মব্যস্ত মানুষের আনাগোনা ছিল সবচেয়ে বেশি শেষদিনে। মেলায় দেখা যায় হরেক রকম দোকানের পসরা সাজিয়ে মেলাকে আকর্ষণীয় করে তুলেছেন ব্যবসায়ীরা। খাবারের স্টলের পাশাপাশি বুটিকশিল্প, মৃৎশিল্প ও হস্তশিল্পের স্টল ছিল চোখে পড়ার মতো। তবে আয়োজক কমিটি অনুষ্ঠানটি রাত ১২টা পর্যন্ত চলার ঘোষণা দিলেও হঠাৎ রাত ১০টা ১৫ মিনিটে বন্ধ করে দেওয়া হয়। তখন স্টেজে ছিলেন এক সময়ের জনপ্রিয় গায়িকা দিনাত জাহান মুন্নি। সময়ের স্বল্পতায় সুর তুললেও গান পরিবেশন করতে পারেননি।

সোনিয়া, সুবর্ণা ও শারমিন তানিমের প্রাণবন্ত উপস্থাপনায় পুরো তিনদিন ছিল মনোমুগ্ধকর। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বিন্দু কনা, টেন অ্যান্ড হাফ মাইলসহ স্থানীয় সংগীত শিল্পীরা।

ফোবানা সম্মেলন, জায়েদ খানের ‘ডিগবাজি’ দেখতে যুক্তরাষ্ট্রে ভিড়

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব মিশিগানের আয়োজনে যারা দায়িত্ব পালন করেন কনভেনর কামরুল হুদা রাসেল, মেম্বার সেক্রেটারি খালেদ হোসেন, কনভেনশন প্রেসিডেন্ট নাসির সবুজ, চিফ কো-অর্ডিনেটর মোহাম্মদ শাহাবুদ্দিন, কনভেনশন স্টাটিজি অ্যান্ড প্লানিং ডাইরেক্টর জাহেদ আলী, কালচারাল সেক্রেটারি বদরুল হুদা নাজেল, সহ-কালচারাল সেক্রেটারি রসি মীর, সহ-সভাপতি নাজমুল হোসেন শোভন, ফোবানার সাবেক চেয়ারম্যান দেদারুল ইসলাম বাবলা, যুগ্ম সম্মাদক কবির কিরনসহ অনেকেই।

ফোবানার কেন্দ্রীয় কমিটির সভাপতি আতিকুর রহমান এবং সেক্রেটারি জেনারেল ড. রফিক খান সম্মেলনে আগত অতিথি ও বাংলাদেশি-আমেরিকানদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এবং আগামী ৩৯তম ফোবানা কানাডা বাংলাদেশি সলিডারিটির আয়োজনে মন্ট্রিয়ালে অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেন।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]