খেলাধুলার গুরুত্ব এবং গেলো অলিম্পিকে বাংলাদেশের অবস্থা

রহমান মৃধা
রহমান মৃধা রহমান মৃধা
প্রকাশিত: ১২:১৩ পিএম, ২৮ আগস্ট ২০২৪
ছবি সংগৃহীত

অলিম্পিক গেমস বিশ্বের বৃহত্তম ক্রীড়া আসর। এখানে অংশগ্রহণকারী দেশগুলো তাদের শ্রেষ্ঠ ক্রীড়াবিদদের মাধ্যমে নিজেদের মেধা এবং পরিশ্রমের পরিচয় দেয়। সুইডেন, মাত্র এক কোটি লোকের দেশ, এরই মধ্যে একাধিক পদক জয় করেছে। অন্যদিকে, ১৭ কোটি মানুষের দেশ বাংলাদেশে এই প্রতিযোগিতায় উল্লেখযোগ্য সাফল্য দেখা যায়নি। এর পেছনে মূল কারণ হিসেবে দুর্নীতি, অব্যবস্থাপনা, এবং ক্রীড়া ক্ষেত্রে উপযুক্ত পরিকাঠামোর অভাবকে দায়ী করা যেতে পারে।

আমার সন্তানরা টেনিসে বিশ্বদরবারে সুইডেনের পতাকা উড়িয়ে সাফল্য অর্জন করছে, যা আমাকে গর্বিত করছে। কিন্তু এটি আমাকে একই সাথে কষ্টও দেয়, কারণ তাদের ইচ্ছে ছিল বাংলাদেশের লাল সবুজের পতাকা উড়ানো। দেশের দুর্নীতি এবং অব্যবস্থাপনার কারণে তারা সেই সুযোগ থেকে বঞ্চিত হয়েছে। এটি শুধুমাত্র আমার নয়, সমগ্র জাতির জন্য একটি বড় ক্ষতি।

ফুটবলহ্যান্টস অ্যাকাডেমি চালু করার সময় আমি দেখেছি কিভাবে দুর্নীতি এবং অনৈতিক কার্যক্রম প্রতিভার বিকাশে বাধা সৃষ্টি করে। আমার লক্ষ্য ছিল দেশের ফুটবলে নতুন প্রতিভা তুলে আনা। কিন্তু দুর্নীতির কারণে আমি ব্যর্থ হয়েছি। তবে এই ব্যর্থতা আমাকে আরও দৃঢ় করেছে, ক্রীড়াক্ষেত্রে পরিবর্তন আনার জন্য।

বাংলাদেশে ক্রীড়া ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করতে ব্যর্থ হওয়ার পেছনে প্রধান কারণগুলোর মধ্যে অন্যতম হলো ক্রীড়া ব্যবস্থায় দুর্নীতি এবং অপব্যবস্থা। অনেক প্রতিভাবান ক্রীড়াবিদ উপযুক্ত প্রশিক্ষণ ও সহায়তা না পেয়ে হারিয়ে যাচ্ছে। যাদের ক্ষমতা আছে তারা সুযোগ পাচ্ছে, আর যারা প্রকৃত মেধাবী তারা পিছিয়ে পড়ছে। ফলে আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশের উপস্থিতি একেবারে নেই বললেই চলে।

বাংলাদেশের ক্রীড়াক্ষেত্রে যদি কোনো সাফল্য নিয়ে কথা বলা হয়, তবে ক্রিকেটে দেশের অর্জন উল্লেখযোগ্য। বাংলাদেশের ক্রিকেট দল আন্তর্জাতিক পর্যায়ে ভালো করেছে এবং দেশের গৌরব বৃদ্ধি করেছে। কিন্তু অন্যান্য খেলাগুলো, যেমন ফুটবল, হকি, টেনিস, গল্ফ, অ্যাথলেটিক্স ইত্যাদিতে তেমন সাফল্য দেখা যাচ্ছে না। এর মূল কারণ ক্রীড়া ক্ষেত্রে সঠিক বিনিয়োগ এবং ব্যবস্থাপনার অভাব। ক্রিকেটে সরকারি এবং বেসরকারি পৃষ্ঠপোষকতা কিছুটা ভালো থাকলেও, অন্যান্য খেলায় সেই মনোযোগ এবং বিনিয়োগের অভাব রয়েছে।

এবারের অলিম্পিক উদ্বোধনীতে বাংলাদেশের চিত্র;

যখন বিশ্বের অংশগ্রহণকারী দেশগুলো এক এক করে তাদের দেশের পতাকা তুলে অলিম্পিক উদ্বোধন অনুষ্ঠানে বোটযোগে প্যারিসের সেন নদী পার হচ্ছিল তখন বাংলাদেশের বোটে খেলোয়াড়ের চেয়ে নেতাকর্মীদের দেখে বুঝতে পেরেছি কেন দেশের অধঃপতন, কিন্তু কেন এবং কে এর জন্য দায়ী? রাষ্ট্র কি এ দায়ভার এড়াতে পারবে?

ক্রীড়া শুধু বিনোদনের মাধ্যম নয়, এটি জাতির সুনাম, গৌরব এবং পরিচয়ের প্রতীক। একটি দেশ যখন আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় সফল হয়, তখন সেটি দেশের মানুষের মনোবল বৃদ্ধি করে এবং বিশ্বে দেশের পরিচিতি বাড়ায়। এছাড়া ক্রীড়া শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি সমাজের যুবকদের মধ্যে শৃঙ্খলা, দলগত কাজের মূল্যবোধ, এবং নেতৃত্বের গুণাবলী বিকাশ করে।

বাংলাদেশের ক্রীড়াক্ষেত্রে সবসময় একটি বড় সমস্যার মুখোমুখি হচ্ছে। যদিও ক্রিকেটে দেশের সাফল্য উল্লেখযোগ্য, তবুও অন্যান্য খেলায় তেমন সাফল্য আসছে না। এর কারণ ক্রীড়া সংস্থাগুলোর মধ্যে দুর্নীতি, সঠিক বিনিয়োগের অভাব এবং ক্রীড়াবিদদের প্রশিক্ষণে পর্যাপ্ত সুযোগ সুবিধা না থাকা। দেশের প্রশাসনকে ক্রীড়ার গুরুত্ব বুঝতে হবে এবং সেই অনুযায়ী বিনিয়োগ ও পরিকল্পনা করতে হবে। যদি ক্রীড়া ক্ষেত্রে সঠিক মনোযোগ এবং পৃষ্ঠপোষকতা প্রদান করা হয়, তবে বাংলাদেশও বিশ্বদরবারে নিজেদের স্থান তৈরি করতে পারবে, এ বিশ্বাস আমি করি।

বাংলাদেশে বিভিন্ন ক্রীড়ায় প্রতিভাবান খেলোয়াড়ের অভাব নেই। ক্রিকেটে বাংলাদেশ ইতিমধ্যে আন্তর্জাতিক মঞ্চে নিজেদের স্থান তৈরি করেছে। ফুটবল, হকি, টেনিস, গল্ফ, অ্যাথলেটিক্সসহ অন্যান্য ক্রীড়ায়ও বাংলাদেশের প্রতিভা রয়েছে। কিন্তু প্রয়োজন উপযুক্ত পরিবেশ, প্রশিক্ষণ, এবং সুযোগ সুবিধার। সঠিক পরিকল্পনা, বিনিয়োগ, এবং দুর্নীতি মুক্ত পরিবেশ তৈরি করতে পারলে বাংলাদেশও আন্তর্জাতিক ক্রীড়াক্ষেত্রে উজ্জ্বল স্থান করে নিতে পারবে।

বাংলাদেশের ক্রীড়াক্ষেত্রকে উন্নত করতে হলে কিছু মৌলিক পদক্ষেপ গ্রহণ করতে হবে:

১) দুর্নীতির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ: ক্রীড়া সংস্থাগুলোতে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।
২) উপযুক্ত প্রশিক্ষণ ও অবকাঠামো: প্রতিভাবান ক্রীড়াবিদদের প্রশিক্ষণ ও অনুশীলনের জন্য আধুনিক সুবিধা প্রদান করতে হবে।
৩) সরকারি ও বেসরকারি পৃষ্ঠপোষকতা: ক্রীড়াক্ষেত্রে বিনিয়োগ বৃদ্ধি করতে হবে এবং প্রতিভাবান খেলোয়াড়দের আর্থিক সহায়তা দিতে হবে।
৪) শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ক্রীড়ার প্রসার: স্কুল, কলেজ, এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ক্রীড়া কার্যক্রমের উন্নয়ন করতে হবে।
বাংলাদেশের ক্রীড়াক্ষেত্রের উন্নয়ন দেশের সুনাম বৃদ্ধি এবং জাতির মঙ্গল সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমাদের প্রত্যেকেরই দায়িত্ব রয়েছে দুর্নীতির বিরুদ্ধে সচেতন হওয়া এবং ক্রীড়ার বিকাশে অবদান রাখা। সঠিক পদক্ষেপ নিলে, একদিন বাংলাদেশের পতাকাও বিশ্ব দরবারে গৌরবের সাথে উড়বে এবং আমরা আমাদের ক্রীড়াবিদদের সাফল্যে গর্ববোধ করব। জাগো বাংলাদেশ জাগো।

রহমান মৃধা, সাবেক পরিচালক, ফাইজার, সুইডেন। [email protected]

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]