নতুন রাষ্ট্র সংস্কারে প্রবাসীরা অবদান রাখতে চান

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ১১:৩২ এএম, ২৮ আগস্ট ২০২৪

সেন্টার ফর এনআরবির উদ্যোগে লন্ডনের স্থানীয় একটি হোটেলে ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ শীর্ষক ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ ২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন টাওয়ার হ্যামলেট কাউন্সিলের স্পিকার বাংলাদেশি বংশোদ্ভূত ব্যারিস্টার সাইফউদ্দিন খালেদ। তিনি বলেন, নতুন রাষ্ট্র সংস্কারে প্রবাসীরা অবদান রাখতে চান।

এনআরবি সেন্টারের চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরীর সভাপতিত্বে ও ওয়াদুদ আনসারীর পরিচালনায় কনফারেন্সের শুরুতে কালামে পাক থেকে তেলাওয়াত করেন মো. মাহমুদ হোসেন।

ছাত্র-জনতার আন্দোলনের ফলে গঠিত নতুন সরকারকে সামগ্রিক কার্যক্রম সম্পন্ন করতে পর্যাপ্ত সময় দেওয়ার ব্যাপারে প্রবাসীরা মতামত ব্যক্ত করেন এবং নতুন রাষ্ট্র সংস্কারে তাদের অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করেন।

এছাড়া দেশে প্রবাসীদের সহায় সম্পত্তি ও জানমালের নিরাপত্তা বিধানের লাগসই পদক্ষেপ গ্রহণের জন্য নতুন সরকারের প্রতি আহ্বান জানান। উপস্থিত বয়োবৃদ্ধ প্রবাসী নেতা পাওয়ার অব অ্যাটর্নি জটিলতা নিরসন ও এনআইডি কার্ড প্রাপ্তি সহজীকরণের জন্য নতুন সরকারের কাছে আহ্বান জানান।

নতুন রাষ্ট্র সংস্কারে প্রবাসীরা অবদান রাখতে চান

আর্থিক খাতে লুটপাটকারী ও বিদেশে অর্থপাচারকারীদের ব্যাপারে দলমত নির্বিশেষে কঠোর আইনি পদক্ষেপ গ্রহণের জন্য প্রবাসীরা নবগঠিত অন্তর্বর্তী সরকারের কাছে জোর দাবি জানান।

বিমানের নৈরাজ্য, অনলাইন টিকিট জটিলতা, দ্রুত বিচার নিষ্পত্তিকরণে প্রবাসীদের জন্য বিশেষ প্রবাসী ট্রাইবুনাল গঠন, বিদেশে বাংলাদেশের রাজনীতি সীমিত অথবা নিষিদ্ধকরণ, মিশনগুলোতে মেধাবী দল নিরেপেক্ষ কূটনীতিক নিয়োগ, রেমিট্যান্স প্রেরণকারীদের জন্য বিশেষ সঞ্চয় স্কিম, প্রশাসনের সবর্ত্র আইনের শাসন, রাজনৈতিক নেতৃত্বে অসৎ মানুষদের নিষিদ্ধকরণ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য নতুন সরকারের কাছে দাবি জানান প্রবাসীরা।

বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসী নেতাদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ও বিভিন্ন বিষয়ে বক্তব্য দেন কমিউনিটি নেতা ব্যারিস্টার আতাউর রহমান, সাবেক মেয়র সের্ওয়ান চৌধুরী, সাবেক মেয়র সয়ফুল আলম, সাবেক মেয়র পারভেজ আহমদ, সাবেক স্পিকার আয়াস মিয়া, সাবেক স্পিকার সাবিনা আখতার, সাবেক স্পিকার আহবাব হোসেন, সাবেক ডেপুটি মেয়র শহীদ আলী, মাহমুদ হাসান এমবিই, কমিউনিটি নেতা মুহিবুর রহমান ও আনোয়ার আহমদ, একাউটেন্ট রফিক হায়দার, শিক্ষক নেতা আব্দুল ওয়াদুদ মুকুল, ডা. জাকি রিজওয়ানা আনোয়ার, সমাজসেবী সেলিম আহমদ, সাংবাদিক রহমত আলী, ব্যারিস্টার কুতুব উদ্দীন শিকদার, অধ্যাপক নুরুজ্জামান, ইতালী প্রবাসী নুরুল আমিন, তরুণ পেশাজীবী ফরহাদ আহমদ, সাংবাদিক ও গবেষক ড. আনছার আহমদ উল্লাহ, ব্যবসায়ী হেলাল রহমান, সাংবাদিক শফিকুল ইসলাম, ইঞ্জিনিয়ার আফজল হোসেন, সাংবাদিক কামরুল হাই রাসেল, ফ্রান্স প্রবাসী হাজী হাবিব, সাংবাদিক রেজাউল করিম মৃধা, অধ্যক্ষ ফখর উদ্দীন চৌধুরী, কাজী খালেদ প্রমুখ।

অনুষ্ঠানে ২০২৩ সালে ব্র্যান্ডিং বাংলাদেশ কাযর্ক্রমে বিশেষ অবদান রাখার জন্য লন্ডন প্রবাসী আবুল হোসেনকে ব্র্যান্ডিং অ্যাওয়ার্ড ২০২৪ দেওয়া হয়।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]