মালয়েশিয়া

আন্তর্জাতিক ইসলামিক ট্রেড অ্যান্ড টুরিজম এক্সপোতে বাংলাদেশ

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি মালয়েশিয়া
প্রকাশিত: ০৩:১৫ পিএম, ০৩ আগস্ট ২০২৪
মালয়েশিয়ায় আন্তর্জাতিক ইসলামিক ট্রেড অ্যান্ড টুরিজম এক্সপোতে বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়ার মালাকা প্রদেশে চলছে চার দিনব্যাপী আন্তর্জাতিক ইসলামিক ট্রেড অ্যান্ড ট্যুরিজম এক্সপো। এক্সপোতে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে প্রথমবারের মতো অংশগ্রহণ করেছে বাংলাদেশ।

মালয়েশিয়ার অন্যতম পর্যটন নগরী মালাকায় ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারে ১-৪ আগস্ট পর্যন্ত চলমান এই মেলায় বাংলাদেশসহ ১৫টি দেশের ২২০টি বুথে খাদ্য ও পানীয়, পর্যটন, কৃষি, স্বাস্থ্যসেবা, ফাইন্যান্স, শিক্ষা বিষয়ক পণ্য ও তথ্য প্রদর্শিত হচ্ছে। মালয়েশিয়ার ইসলামিক কোম্পানি জিআইবিএস হোল্ডিং এ মেলা আয়োজন করে।

১ আগস্ট মালয়েশিয়ার মালাকা রাজ্যে সরকারের স্থানীয় সরকার, নিষ্কাশন, জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রী ওয়াই বি দাতুক রইস বিন দাতুক উইরা ইয়াসিন মেলা উদ্বোধন করেন।

আন্তর্জাতিক ইসলামিক ট্রেড অ্যান্ড টুরিজম এক্সপোতে বাংলাদেশ

মেলার পাশাপাশি ইসলামিক কনফারেন্স এবং ফোরাম, হযরত মুহাম্মদ (সঃ) এর জীবনী উপস্থাপন ও ইসলামিক সাংস্কৃতিক উপস্থাপনা এই আয়োজনকে সম্মৃদ্ধ করেছে এবং প্রচুর দর্শনার্থীদের সমাগম হয়েছে।

বাংলাদেশ হাইকমিশনের তত্ত্বাবধানে এ মেলায় প্রাণ ফুডস লিমিটেড তাদের পণ্যসামগ্রী প্রদর্শন করছে। এছাড়াও হাইকমিশনের বুথ থেকে বাংলাদেশের পর্যটন আকর্ষণীয় স্থানসমূহ সম্পর্কে বিভিন্ন তথ্য জানানো হচ্ছে ও বাংলাদেশ টুরিজম বোর্ডের পর্যটন বিষয়ক প্রকাশনা দর্শনার্থীদের মধ্যে বিতরণ এবং ব্যবসা-বিনিয়োগ ও পর্যটন বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হচ্ছে।

মেলার তৃতীয় দিন শনিবার (৩ আগস্ট) মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান মেলা এবং বাংলাদেশের স্টল পরিদর্শন করেন। এ সময় তিনি বাংলাদেশ হাইকমিশনের স্টলে আগত ব্যবসায়ী ও দর্শনার্থীদের সাথে মতো বিনিময় করেন এবং বাংলাদেশে সম্ভাবনাময় বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে তাদের অবহিত করেন।

আন্তর্জাতিক ইসলামিক ট্রেড অ্যান্ড টুরিজম এক্সপোতে বাংলাদেশ

পরিদর্শনের সময় আয়োজক প্রতিষ্ঠান আয়োজককারী প্রতিষ্ঠান জিআইবিএস হোল্ডিং এর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী ওয়াইবিএইচ জি তুন হাজি নাসিরুদ্দিন মোহাম্মদ আলী, একই কোম্পানির প্রধান অপারেটিং কর্মকর্তা তুন হাজি হাসান আব্দুল হামিদ, ফাইন্যান্স বিভাগের প্রধান ইঞ্জিনিয়ার মোহাম্মাদ খুসাইরি ওসমান, মানবসম্পদ বিভাগের প্রধান ইঞ্জিনিয়ার মোহাম্মদ ফাধিল সালেহ এবং বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময়, হাইকমিশনার উপস্থিত সাংবাদিকদের জানান, মালয়েশিয়ায় বাংলাদেশি পণ্যের ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষাপটে প্রথমবারের মতো এ ধরনের গুরুত্বপূর্ণ মেলায় অংশগ্রহণের মাধ্যমে নতুন পণ্যের বাজার সৃষ্টির সুযোগ এবং পর্যটন আকর্ষণ তৈরি হবে বলে আশা করা যায়।

রপ্তানি পণ্য বহুমুখীকরণের অংশ হিসেবে তৈরি পোশাকের পাশাপাশি অন্যান্য পণ্য বেশি করে রপ্তানির সুযোগ সৃষ্টির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুসৃত ‘অর্থনৈতিক কূটনীতি’ অনুসরনের ধারাবাহিকতায় কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন বিভিন্ন গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বাণিজ্য মেলায় নিয়মিত অংশগ্রহণ করে যাচ্ছে।

আন্তর্জাতিক ইসলামিক ট্রেড অ্যান্ড টুরিজম এক্সপোতে বাংলাদেশ

তিনি মালয়েশিয়ার মিডিয়াতে এক্সপো বিষয়ে সাক্ষাৎ দেন এবং বাংলাদেশকে আমন্ত্রণ জানানোর জন্য আয়োজকদের ধন্যবাদ জানান।

মেলা উদ্বোধনের দিন থেকেই বাংলাদেশি স্টলসমূহে বিদেশি ব্যবসায়ীসহ দর্শনার্থীদের ভিড় পরিলক্ষিত হচ্ছে এবং বাংলাদেশি পণ্য এবং পর্যটন সম্পর্কে আগ্রহ পরিলক্ষিত হয়েছে।

বাংলাদেশ-মালয়েশিয়ার দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় চার বিলিয়ন মার্কিন ডলার। এছাড়া, মালয়েশিয়া বাংলাদেশে বিশ্বের অষ্টম বৃহত্তম বিনিয়োগকারী দেশ।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]