মিশিগানে স্থায়ী দূতাবাস স্থাপনে সরকারের হস্তক্ষেপ কামনা

আশিক রহমান
আশিক রহমান আশিক রহমান মিশিগান প্রতিনিধি,যুক্তরাষ্ট্র
প্রকাশিত: ১১:৩৯ এএম, ১৩ জুন ২০২৪

যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাস ওয়াশিংটন ডিসির সার্বিক তত্ত্বাবধানে প্রবাসীদের কনস্যুলার সেবা দেওয়া হয়েছে। শনি ও রোববার ওয়ারেন সিটির রান্নাঘর রেস্টুরেন্টের হলরুমে তিন ধরনের সেবা দেওয়া হয়।

মিশিগান স্টেট ও মহানগর আওয়ামী লীগের সহযোগিতায় বাংলাদেশি-আমেরিকান নাগরিকদের তিনটি সেবা দেওয়া হয়েছে। সেবাগুলো হলো এমআরপি অর্থাৎ পাসপোর্ট নবায়ন, নো ভিসা রিকোয়ার্ড এবং দ্বৈত নাগরিকত্ব (ডিএনসি)।

প্রচন্ড রোদের মাঝে সেবা পেতে সকাল থেকে শুরু হয় দীর্ঘ লাইন, বয়স্ক মানুষেরা শারীরিক কষ্ট সহ্য করেও সেবা নিতে জড় হন।

এত মানুষের উপস্থিতিতে সকাল ১০টায় শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত সেবা দেওয়ার কথা থাকলেও প্রতিদিন সন্ধ্যা ৭টা পর্যন্ত কাজ চালিয়ে যেতে হয় দূতাবাস কর্মকর্তাদের।

মিশিগানে স্থায়ী দূতাবাস স্থাপনে সরকারের হস্তক্ষেপ কামনা

মিশিগানে দুই দিনের সেবার বিষয়ে জানতে চাইলে দূতাবাসের কর্মকর্তারা লিখিত বক্তব্যে জানান, সর্বমোট ১ হাজার ৪৮১টি সেবা দেওয়া হয়েছে। এর মধ্যে এমআরপি নবায়ন ২৯৯টি এবং এনভিআর ১১৩৬টি এবং দ্বৈত নাগরিকত্ব সনদ ৪৬টি।

মিশিগানে বসবাসরত বাংলাদেশি-আমেরিকানরা সাময়িক সেবা পেয়ে খুশি। তবে এখানে বসবাসরত বাংলাদেশি-আমেরিকানরা মিশিগানে স্থায়ী দূতাবাস অফিস স্থাপনে সরকার প্রধানের হস্তক্ষেপ কামনা করেন।

মিশিগান স্টেট আওয়ামী লীগের সভাপতি ফারুক আহমদ চান, সাধারণ সম্পাদক ও হ্যামট্রামেক সিটি কাউন্সিলর আবু আহমদ মুসা এবং মহানগর আওয়ামী লীগের সভাপতি আব্দুস শাকুর খান মাখন ও সাধারণ সম্পাদক মোহাম্মদ মুতালিব বাংলাদেশ দূতাবাস থেকে ভ্রাম্যমাণ কনস্যুলার সেবা নিতে আসা বাংলাদেশি-আমেরিকান, ভলান্টিয়ার, স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিকসহ ওয়াশিংটন ডিসি থেকে আসা দূতাবাস কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]