মালয়েশিয়ার কেলানতানে হাইকমিশনের মোবাইল কনস্যুলার সেবা

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৩:২৫ পিএম, ০৮ জুন ২০২৪
মালয়েশিয়ার কেলানতানে ই-পাসপোর্টের আবেদন, বায়ো-এনরোলমেন্ট ও এমআরপি পাসপোর্টসহ পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন কনস্যুলার সেবা নিচ্ছেন প্রবাসীরা। ছবি- সংগৃহীত

মালয়েশিয়ার কেলানতান রাজ্যের কোতাবাহরুতে দুই দিনব্যাপী বাংলাদেশ হাইকমিশনের মোবাইল কনস্যুলার সেবা শুরু হয়েছে। সরকারি ছুটির দিনে কেলান্তান রাজ্যে কনস্যুলার সেবা দিচ্ছে হাইকমিশন। এর আগে চলমান এ সেবা নিতে হাইকমিশন থেকে নোটিশ দিয়ে রাজ্যে বসবাসরত প্রবাসীদের আহ্বান জানানো হয়।

শনি ও রোববার (৮ ও ৯ জুন) বাংলাদেশ হাইকমিশন ই-পাসপোর্টের আবেদনগ্রহণ, বায়ো-এনরোলমেন্ট সম্পন্নকরণ ও এম আরপি পাসপোর্টসহ পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন কনস্যুলার সেবা দেওয়া হবে বলে কেলান্তান থেকে জানান পাসপোর্ট ও ভিসা উইং প্রধান কাউন্সেলর মিয়া মোহাম্মদ কিয়ামউদ্দিন।

তিনি জানান, হাইকমিশনার মো. শামীম আহসানের নির্দেশনায় রাজ্যে রাজ্যে কনস্যুলার সেবা দেওয়া হচ্ছে।

মালয়েশিয়ার কেলানতানে হাইকমিশনের মোবাইল কনস্যুলার সেবা

কনস্যুলার মোবাইল ক্যাম্পে ই-পাসপোর্টের বায়ো-এনরোলমেন্ট সম্পন্ন করেছেন কোতাবাহরুতে কর্মরত প্রবাসী গাজী ফারুক, মো. মজনু শেখ, মো. রবিউল ইসলাম, মো. মানিক প্রামানিক, মো. সোহাগ হোসেন ও শেখ মো. সাদ্দাম হোসেন।

তারা জানান, কোয়ান্তান থেকে কুয়ালালামপুর মহরে যেতে সময় লাগে ৭ থেকে ৮ ঘণ্টা। কুয়ালালামপুরে যেতে দুই দিনের ছুটি নিতে হয়। মালয়েশিয়ার দূর প্রদেশে মোবাইল ক্যাম্পের মাধ্যমে হাইকমিশন কনস্যুলার সেবা দিচ্ছে আমরা অত্যন্ত খুশি। প্রবাসীদের কল্যাণে এ মহতি উদ্যোগ গ্রহণে হাইকমিশনার মো. শামীম আহসানকে ধন্যবাদ জানান কনস্যুলার সেবা নিতে আসা এ প্রবাসীরা।

মালয়েশিয়ার কেলানতানে হাইকমিশনের মোবাইল কনস্যুলার সেবা

মোবাইল কনস্যুলার ক্যাম্পে প্রবাসীদের সেবা দিচ্ছেন, পাসপোর্ট ও ভিসা উইংয়ের কাউন্সেলর মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিন। তার সঙ্গে রয়েছেন, পাসপোর্ট ও ভিসা উইংয়ের অ্যাকাউন্টেন্ট মুহাম্মদ এমদাদ হোসাইন চৌধুরী, অফিস সহকারি মো. মনজিল হোসেন, পলিটিক্যাল উইংয়ের অফিস সহকারী মো. মনিরুজ্জামান ও বাংলাদেশ সরকার অনুমোদিত পাসপোর্ট, ভিসা ও অন্যান্য সেবা সংক্রান্ত আউটসোর্সিং কোম্পানি ইএসকেএলের ডিরেক্টর আরমান পারভেজ মুরাদ প্রমুখ।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]