মালয়েশিয়ায় জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনারের সতর্কবার্তা

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি মালয়েশিয়া
প্রকাশিত: ০৮:২৬ পিএম, ০৪ জুন ২০২৪

বাংলাদেশসহ বিদেশিকর্মী ও মানবপাচার সংক্রান্ত পরিস্থিতি সরাসরি পর্যবেক্ষণে মালয়েশিয়ায় আসা জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক মানবাধিকার এবং ব্যবসার মধ্যে গুরুত্বপূর্ণ যোগসূত্র তুলে ধরেছেন।

ভলকার তুর্ক মালয়েশিয়াকে সতর্ক করে বলেছেন, ব্যবসায় মানবাধিকারকে অগ্রাধিকার না দিলে ভবিষ্যতে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার জন্য মালয়েশিয়ার প্রচেষ্টা বাধাগ্রস্ত হতে পারে।

তিনি বলেন, মালয়েশিয়া সরকারের সঙ্গে বৈঠক মূলত ব্যবসা এবং মানবাধিকার বিষয়গুলো নিয়ে আমাদের আলোচনা হয়েছে। ব্যবসায় মানবাধিকার চর্চা করা না হলে ভবিষ্যতে বিদেশি বিনিয়োগ কমে যাবে।

মঙ্গলবার (৪ জুন) পুত্রজায়ায় এক সংবাদ সম্মেলনে তুর্ক এসব কথা বলেন।

আরও পড়ুন

মালয়েশিয়ায় বিদেশিকর্মীকে কেন্দ্র করে সংঘটিত অপরাধ এবং মানবপাচারের বেশি সংখ্যক ঘটনা থাকায় জাতিসংঘের উদ্বেগ দেশটিকে জানিয়ে দেওয়া হয়েছে এবং বলা হয়েছে, বিদেশি কর্মীদের নিয়োগকারী সংস্থাগুলো মিথ্যা অজুহাতে মালয়েশিয়ায় আনা হচ্ছে।

মালয়েশিয়ায় জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনারের সতর্কবার্তা

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের দুর্দশার দিকেও সাম্প্রতিক দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

তুর্ক বলেন, অভিবাসন-সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা করার সময় ২০ বছর আগের তুলনায় অনেক বেশি উদারতা লক্ষ্য করেছেন।

তুর্ক মনে করেন, মালয়েশিয়া সমস্যা সম্পর্কে সচেতন আছে এবং সেগুলো মোকাবিলা করতে চায়।

তিনি বলেন, আমি বেশ কয়েকজনের সঙ্গে আলাপ করে জেনেছি, বন্দিদের সঙ্গে দুর্ব্যবহার করা হয় যা উদ্বেগজনক। এসব বিষয়ে তদন্ত হওয়া দরকার।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]