আমিরাতে বাংলাদেশি শিশু-কিশোরদের নিয়ে মাসব্যাপী কোরআন প্রতিযোগিতা

মুহাম্মাদ ইছমাইল
মুহাম্মাদ ইছমাইল মুহাম্মাদ ইছমাইল , আরব আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০৯:০৬ এএম, ১৮ মার্চ ২০২৪

সংযুক্ত আরব আমিরাতে বেড়ে উঠা বাংলাদেশি শিশু-কিশোরদের নিয়ে মাসব্যাপী তেলাওয়াতে কোরআন প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

১৪ মার্চ বাংলাদেশ সমিতি দুবাই’র সিনিয়র সহ-সভাপতি আলহাজ মোহাম্মদ ইয়াকুব সৈনিকের সভাপতিত্বে ও আমিরাত সংবাদের সম্পাদক মুহাম্মদ ইছমাইলের সঞ্চালনায় কারী মুহিবুর রহমান মন্জুর কোরআন তিলাওয়াতের মধ্য দিয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেল বিএম জামাল হোসেন।

স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ বিজনেস ফোরাম বিবিএফ এর সহ-সভাপতি তরিকুল ইসলাম শামীম ও কাজী ইসমাইল আলম। বক্তব্য দেন বাংলাদেশ বিজনেস ফোরাম সভাপতি কামাল হোসাইন খান সুমন, কমিউনিটি নেতা কাজী মোহাম্মদ আলী সহ অন্যান্য নেতা। প্রবাসে বেড়ে উঠা বাংলাদেশি শিশুদের কোরআনের প্রতি আকৃষ্ট করার উদ্দেশ্যে ২০১৮ সাল থেকে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে।

আমিরাতে বাংলাদেশি শিশু-কিশোরদের নিয়ে মাসব্যাপী কোরআন প্রতিযোগিতা

তিন ক্যাটাগরিতে কোরআন তেলাওয়াতে শিশুরা অংশগ্রহণ করেছে। ছয় থেকে দশ এবং এগার থেকে ষোল এই দুই ক্যাটাগরিতে, দেখে বা মুখস্থ ইচ্ছামতো যে কোনো সুরা তেলাওয়াত করতে পারবে অংশগ্রহণকারীরা। তবে চূড়ান্ত পর্যায়ে সুরা নির্বাচিত করে দেওয়া হবে এবং সেই অনুযায়ী তেলাওয়াত করতে হবে। তৃতীয় ক্যাটাগরি কোরআনের পাঁচ পারা যারা মুখস্থ করেছেন তাদের নিয়ে। বিচারকরা এই ক্যাটাগরির প্রতিযোগীদের আয়াত পড়ে শোনালে পরবর্তী আয়াত প্রতিযোগীদের পাঠ করতে হবে।

আমিরাতে বাংলাদেশি শিশু-কিশোরদের নিয়ে মাসব্যাপী কোরআন প্রতিযোগিতা

এবারের আসরে মোট প্রতিযোগীর সংখ্যা প্রায় ৩০০। উদ্বোধনী অনুষ্ঠানে আরব আমিরাতের বিভিন্ন প্রদেশ থেকে প্রায় শতাধিক প্রতিযোগী উপস্থিত ছিলেন। তিনটি গ্রুপ থেকে বাছাইকৃতদের নিয়ে আগামী ৩১ মার্চ আরব আমিরাতের আজমান উম্মুল মোমেনিন উইমেন্স অ্যাসোসিয়েশন হলে গ্র্যান্ড ফাইনাল, ইফতার মাহফিল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

আমিরাতে বাংলাদেশি শিশু-কিশোরদের নিয়ে মাসব্যাপী কোরআন প্রতিযোগিতা

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সমিতি দুবাই’র পরিচালক মোজহার উল্লাহ মিয়া ও প্রকৌশলী রেজাউল করীম, বাংলাদেশ সমিতি শারজাহ’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক প্রকৌশলী করিমুল হক, ইয়ুথ বাংলা কালচারাল ফাউন্ডেশন ইউএইর সভাপতি প্রকৌশলী আহমেদ ইখতিয়ার আলম পাভেল, বাংলাদেশ সামাজিক সাংস্কৃতিক কেন্দ্র উম্ম আল কোয়াইনের সভাপতি মো. সবুজ হাসান, বৃহত্তর ফরিদপুর সমিতি ইউএইর সভাপতি বুলবুল আহমেদ মুকুল, বাংলাদেশ বিজনেস ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক কবি ওবাইদুল হক ও আবদুস সাত্তার, বাংলাদেশ স্পোর্টস ক্লাব ইউএইর সাধারণ সম্পাদক মো. আলী মাহমুদ, যুগ্ম সাধারণ সম্পাদক প্রকৌশলী জাহাঙ্গীর আলম রুপু ও সাংগঠনিক সম্পাদক আলমগির হোসেন আকাশ, তিলাওয়াতে কোরআন প্রতিযোগিতা পরিচালনা কমিটির সহসভাপতি প্রকৌশলী মফিজুর রহমান, প্রকৌশলী মফিজুল ইসলাম ও কারী আবু রুকিয়ান, যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল আবসার ও আবদুল জলিল মোল্লা সারওয়ার, প্রচার সম্পাদক সাংবাদিক ইশতিয়াক আসিফ, প্রকাশনা সম্পাদক কলিম উল্লাহ জনি, সহ-অর্থ সম্পাদক আবদুল্লাহ আল নোমানসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]