মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১৩৬ অবৈধ অভিবাসী আটক

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৩:৪৪ পিএম, ২০ অক্টোবর ২০২৩

মালয়েশিয়ায় একটি বিলাসবহুল ভবনে অভিযান চালিয়ে বাংলাদেশিসহ ১৩৬ অভিবাসীকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ। রাজধানী কুয়ালালামপুরের জালান মুন্সি আবদুল্লাহর একটি বিলাসবহুল ভবনে থেকে তাদের আটক করা হয়।

মালয়েশিয়ার ইমিগ্রেশনের মহাপরিচালক রুসলিন জুসোহ বলেছেন, বৃহস্পতিবার রাত ১টা থেকে ভোর ৪টা পর্যন্ত নজরদারি এবং জনসাধারণের অভিযোগের পর এ অভিযান চালানো হয়।

আটক ব্যক্তিদের মধ্যে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ভারত, নেপাল, পাকিস্তান ও থাইল্যান্ডের ২০ থেকে ৭০ বছর বয়সী ১৩০ জন পুরুষ এবং ছয়জন নারী রয়েছে। অতিরিক্ত অবস্থান এবং ভ্রমণের কাগজপত্র না থাকাসহ বিভিন্ন অপরাধের কারণে তাদের আটক করা হয়েছে। তবে এ অভিযানে কতজন বাংলাদেশিকে আটক করা হয়েছে তা জানা যায়নি।

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১৩৬ অবৈধ অভিবাসী আটক

ইমিগ্রেশনের প্রাথমিক তদন্তে দেখা গেছে, বিদেশিরা তিন বা চার বেডরুমের ইউনিটসহ দুটি কনডোমিনিয়াম ব্লক ভাড়া নিয়েছিল, যার প্রতিটিতে কমপক্ষে আটজন ব্যক্তি বাস করছিল।

মহাপরিচালক গণমাধ্যমকে বলেন, ‘কিছু লোককে পেন্টহাউসে থাকতে দেখা গেছে। বেশিরভাগ বিদেশি প্রতি মাসে ৫০০ থেকে ৮০০ রিঙ্গিত পর্যন্ত ভাড়ায় ওই রুম নিয়েছিলেন।

রুসলিন বলেন, ইউনিটগুলো বিদেশেরা নিজেরাই নাকি তাদের নিয়োগকর্তারা ভাড়া নিয়েছেন, তা জানতে বাড়ির মালিক ও কনডোমিনিয়াম ম্যানেজমেন্টকে তলব করবে ইমিগ্রেশন বিভাগ।

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১৩৬ অবৈধ অভিবাসী আটক

ইমিগ্রেশন মহাপরিচালক রুসলিন আরও বলেন, বৃহস্পতিবার রাতের অভিযানে পুত্রজায়া, মেলাকা, নেগেরি সেম্বিলান, কুয়ালালামপুর এবং কেএলআইএ থেকে ৩৩৮ জন অভিবাসনকর্মীর সমন্বয়ে মোট ৩ হাজার ১৬ জন বিদেশির কাগজপত্র যাচাই-বাছাই করা হয়েছে। এর মধ্যে যাদের বৈধ কোনো কাগজপত্র নেই, এমন ১৩৬ জনকে আটক করা হয়।

আটকদের ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩, পাসপোর্ট অ্যাক্ট ১৯৬৬ ও ইমিগ্রেশন রেগুলেশনস ১৯৬৩ এর অধীনে আরও অধিকতর তদন্তে সিমুনিয়াহ, সেলাঙ্গরের অভিবাসন ডিপোতে নিয়ে রাখা হয়েছে।

ইমিগ্রেশন বিভাগ জানুয়ারি থেকে ১৮ অক্টোবর পর্যন্ত সাত হাজার ১৬৯টি অভিযান পরিচালনা করেছে। এসব অভিযানে ৪৮ হাজার ৬৫৬ জন অবৈধ অভিবাসী ও ২৪৫ জন নিয়োগকর্তাকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন ইমিগ্রেশন মহাপরিচালক রুসলিন জুসোহ।

এমএএইচ/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]