লন্ডনে বৈচিত্র্যপূর্ণ পথ উৎসব

ফিরোজ আহম্মেদ বিপুল
ফিরোজ আহম্মেদ বিপুল ফিরোজ আহম্মেদ বিপুল
প্রকাশিত: ০৯:২৯ এএম, ০১ মার্চ ২০২৩

ভাষা আন্দোলনের ৭১ বছর পূর্তিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের অংশ হিসেবে বিশ্ব সাহিত্য কেন্দ্র ইউকের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে বৈচিত্র্যপূর্ণ পথ উৎসব।

রোববার (২৬ ফেব্রুয়ারি) লন্ডনের ইলফোর্ড টাউন সেন্টারে উন্মুক্ত এই উৎসবে পথচারীসহ রেডব্রিজের এলাকা থেকে বিভিন্ন শ্রেণি পেশা ও বয়সের মানুষ জড় হন।

London2.jpg

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেডব্রিজ কাউন্সিলের মেয়র কাউন্সিলর থাবাথুরায় জয়ারঞ্জন, বিএসকে ইউকের চেয়ার এস এম জাকির হোসেন, ইলফোর্ড টাউন ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দা সায়মা আহমেদসহ বারার স্থানীয় কাউন্সিলর ও অধিবাসীরা।

London2.jpg

এ সময় রেডব্রিজ মেয়র বলেন, বহুভাষা ও নানা জাতিগোষ্ঠির সাংস্কৃতিক ঐতিহ্য ব্রিটেনকে সমৃদ্ধ করেছে। কাজেই সাংস্কৃতিক চেতনার উন্মেষ ও বিকাশে মাতৃভাষার চর্চা খুবই গুরুত্বপূর্ণ। অনুষ্ঠানে বাংলা, ইংরেজি, হিন্দি, টার্কিশ, তামিল, ফরাসিসহ বিভিন্ন ভাষায় গান পরিবেশন করেন উৎসবে অংশ নেওয়া বিভিন্ন জাতি ও বর্ণের মানুষ।

London2.jpg

দিনব্যাপী এই উৎসবে শিশু-কিশোররা বড় ক্যানভাসে নিজেদের ভাষায় বর্ণমালা সাজিয়ে এবং ছবি এঁকে মাতৃভাষার প্রতি তাদের ভালোবাসা প্রকাশ করে।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]