রোমে বাংলাদেশ দূতাবাসে অ্যাপয়েন্টমেন্ট বাণিজ্যের অভিযোগ

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৭ পিএম, ৩০ জুন ২০১৯

ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসে অ্যাপয়েন্টমেন্ট বাণিজ্যের অভিযোগ ওঠেছে। এক বছরেরও বেশি সময় ধরে দূতাবাসের কিছু অসাধু কর্মকর্তার সঙ্গে কয়েকজন আওয়ামী লীগ নেতার যোগসাজশে এ বাণিজ্য হচ্ছে বলে প্রবাসীরা অভিযোগ করেছেন।

প্রবাসী বাংলাদেশিরা অনলাইনে তাদের সময়মতো অ্যাপয়েন্টমেন্ট না পাওয়ার কষ্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরেন। অভিযোগ করেন দূতাবাসের সেবার বিষয়ে। অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট পাওয়া না গেলেও টাকার বিনিময়ে দ্রুত অ্যাপয়েন্টমেন্ট পাওয়া যায়। ফলে প্রবাসীরা দূতাবাসে কর্মরত স্থানীয়ভাবে নিয়োগপ্রাপ্ত অনভিজ্ঞ অসাধু কর্মকর্তাদের অপসারণ চেয়ে দালালমুক্ত দূতাবাসের দাবি করেন।

অভিযোগ ওঠেছে দূতাবাস অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট চালু করার পর থেকে প্রবাসীরা ভালো সেবা পাচ্ছে না। জানা গেছে, শুধু ১০ থেকে ২০ মিনিটের জন্য সার্ভার খোলা হয়। কোনো কোনো সময় পাঁচ মিনিটও খোলা রেখেছে বলে ইন্টারনেট পয়েন্ট সেবাকারীরা এ দাবি করেন। ফলে অ্যাপয়েন্টমেন্ট পাওয়া বেশ কঠিন হয়।

এ নিয়ে রীতিমতো সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে দূতাবাসের অনিয়ম নিয়ে বাকবিতণ্ডা। টাকার বিনিময়ে অ্যাপয়েন্টমেন্ট পাওয়ার অভিযোগ করেন ভুক্তভোগীরা। এরপরে সামাজিক যোগাযোগ মাধ্যম, সংবাদপত্র ও অনলাইনে সংবাদ প্রচারের পর ব্যাপক সমালোচনার তোপে পড়ে দূতাবাসের কর্মকর্তারা। অবশেষে ২৪ জুন দূতাবাস থেকে অ্যাপয়েন্টমেন্ট প্রথা তুলে আগের নিয়মে সেবা প্রদান শুরু করা হয়েছে।

italy2

এ ব্যাপারে আম্বিয়া প্রধান (জাসদ) আন্তর্জাতিক সম্পাদক ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আনিছুজ্জামান বলেন, ‘দীর্ঘদিন অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই দূতাবাসের সব সেবা প্রবাসীরা ভালোভাবেই পেয়ে আসছিল। এ নিয়ে কোনো মহলে প্রশ্নও উঠেনি। হঠাৎ করে কেন অ্যাপয়েন্টমেন্ট প্রথা চালু হলো আমার তা বোধগম্য নয়। বরং এই অ্যাপয়েন্টমেন্টের ফলে দালাল সৃষ্টিসহ অস্বচ্ছতা দেখা দেয় দূতাবাসে।’

তিনি বলেন, ‘সেবা পেতে প্রবাসীদের লাগামহীন দুর্ভোগ বেড়ে যায়। বর্তমান রোম দূতাবাসের এ ব্যাপারটি টক অব দ্য টাউনে পরিণত হয়েছে। প্রবাসীদের তোপের মুখে পড়ে গত ২৪ জুন থেকে অনলাইন অ্যাপয়েন্টমেন্ট প্রথা বাতিল করেছে রোম বাংলাদেশ দূতাবাস।’ এজন্য দূতাবাসকে ধন্যবাদ জানান তিনি।

তিনি আরও বলেন, ‘দূতাবাসে স্থানীয়ভাবে যেসব লোকবল নিয়োগ দেয়া হয়েছে তাদের অদক্ষতার কারণে প্রবাসীদের সেবা প্রদান কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে। পাশাপাশি প্রবাসীদের সঙ্গে খারাপ আচরণের অভিযোগ রয়েছে। যা সামাজিক যোগাযোগ মাধ্যমে এখন ভাইরাল। তিনি রাষ্ট্রদূতকে এ ব্যাপারটি দেখার অনুরোধ জানান। সেই সঙ্গে দক্ষ জনশক্তি নিয়োগের মাধ্যমে সৃষ্ট সমস্যা নিরসনের অনুরোধ করেন।

italy2

এ বিষয়ে রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার উল্লিখিত অভিযোগটি নাকচ করে বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমের অভিযোগ ভিত্তিহীন। কেউ যদি অ্যাপয়েন্টমেন্ট টাকার বিনিময়ে পেয়ে থাকে তাহলে ব্যাপারটি দূতাবাসকে অবগত করতে হবে। এটা প্রমাণিত হলে দূতাবাস অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। কিন্তু আমার জানামতে কোনো অভিযোগ দূতাবাসে করা হয়নি। তাই বিষয়টি জানা নেই।’

প্রবাসীদের সঠিক সেবা দেয়ার কথা বিবেচনা করে অ্যাপয়েন্টমেন্ট প্রথা ২৪ জুন থোকে বাতিল করা হয়েছে। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো বিভ্রান্তিমূলক পোস্ট দিতে সতর্ক হতে পরামর্শ দেন প্রবাসীদের।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]