ভার্জিনিয়ায় মাইলসের অনুষ্ঠানে উত্তেজনা!

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র প্রতিনিধি নিউ ইয়র্ক
প্রকাশিত: ০৮:১৩ পিএম, ২৯ জুন ২০১৯

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ডদল ‘মাইলস’র অনুষ্ঠানে একটি বিচ্ছিন্ন ঘটনাকে কেন্দ্র করে প্রবাসী বাংলাদেশিদের মাঝে চরম উত্তেজনা বিরাজ করছে। শনিবার ভার্জিনিয়া অঙ্গরাজ্যের প্রতিবন্ধী শিশু-কিশোরদের সাহায্যার্থে অনুষ্ঠানে ‘মাইলস’র সঙ্গীত পরিবেশনের কথা ছিল।

এ ব্যাপারে ভার্জিনিয়ার প্রিন্স উইলিয়াম কাউন্টির আদালতে একটি মামলা হয়েছে। জানা যায়, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড ও ওয়াশিংটন ডিসি এলাকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতায় ‘প্রাইড ফাউন্ডেশন’ নামের একটি সামাজিক সংস্থা দেশ-বিদেশের প্রতিবন্ধী শিশু-কিশোরদের সাহায্যার্থে নানা ধরনের কর্মকাণ্ড চালিয়ে আসছেন। সেই মোতাবেক চল্লিশ বছরপূর্তি উপলক্ষে বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ডদল ‘মাইলস’ এর একটি অনুষ্ঠানের গত মার্চ মাস থেকেই পরিকল্পনা করেন।

পরিকল্পনা অনুযায়ী ‘মাইলস’ যুক্তরাষ্ট্রে অনুষ্ঠান সংক্রান্ত প্রতিনিধি নিউ ইয়র্ক প্রবাসী শিল্পী তানভীর শাহীনের সঙ্গে যোগাযোগ করেন। শাহীন মাইলস এর অনুষ্ঠান করবে বলে আশ্বাস দিলে প্রাইড ফাউন্ডেশনের পক্ষ থেকে বিভিন্ন ধরনের প্রচারণা চালিয়ে আসছে। সেই অনুযায়ী গত ২ মে ২০১৯ একটি চুক্তি স্বাক্ষর হয়। মাইলস এর পুরো অনুষ্ঠান সম্পন্ন করার জন্য প্রাইড ফাউন্ডেশন ও তানভীর শাহীনের মধ্যে ১১ হাজার ডলার চুক্তি সম্পাদন হয়।

miles2.jpg

চুক্তি মোতাবেক শাহীনকে ৩ হাজার ডলার অগ্রিম প্রদান করেন প্রাইড ফাউন্ডেশনের কর্ণধার উজ্জল হোসেন। এরই মধ্যে ভার্জিনিয়া অঙ্গরাজ্যের একটি প্রভাবশালী ও কূচক্রিমহল স্থানীয় প্রবাসীদের মাঝে বিভাজন সৃষ্টির লক্ষ্যে প্রতিবন্ধী শিশু-কিশোরদের সাহায্যার্থে অনুষ্ঠিতব্য অনুষ্ঠানটি অন্যত্র সরিয়ে নেন।

একাত্তর ফাউন্ডেশনের নামে একই দিনে মাইলস এর এ অনুষ্ঠানটি হবে বলে প্রচারণা চালানো হয়। এ ঘটনায় ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড ও ওয়াশিংটন ডিসি এলাকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মাঝে চরম উত্তেজনা বিরাজ করছে। এ ব্যাপারে এ ব্যাপারে ভার্জিনিয়ার প্রিন্স উইলিয়াম কাউন্টির দ্য সার্কিট কোর্টে একটি মামলা দায়ের করেন প্রাইড ফাউন্ডেশনের কর্ণধার উজ্জল হোসেন। মামলা নম্বর ১৯৪৫৩৫। মামলায় একাত্তর ফাউন্ডেশন, পারভীন পাটোয়ারী, তানভীর শাহীন, নিউ ইয়র্কের মাল্টি মিউজিক মিডিয়া ইঙ্ক, মেইনল্যান্ড বিডি ইউএস ইঙ্ককে অভিযুক্ত করা হয়েছে।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]