কানেকটিকাটে ‘মেঘ রোদ্দুরের খেলা’ বইয়ের মোড়ক উন্মোচন

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র প্রতিনিধি
প্রকাশিত: ০৬:২৩ পিএম, ২৯ জুন ২০১৯

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট প্রবাসী উদীয়মান কবি ও জনপ্রিয় উপস্থাপিকা লিপি দেওয়ানের ‘মেঘ রোদ্দুরের খেলা’ শিরোনাম কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন হয়েছে। রোববার কানেকটিকাট অঙ্গরাজ্যের চেশেয়ার শহরে অনুষ্ঠিত অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে চলতি বছর অমর একুশের বইমেলায় প্রকাশিত তার প্রথম এ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করেন প্রবাসী নজরুল গবেষক ড. গুলশান আরা কাজী।

কানেকটিকাটের চেশেয়ার শহরের ৫৫৯ সাউথ মেইন স্ট্রীটের একটি মিলনায়তনে অনুষ্ঠিতব্য মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রবাসী কবি সাহিত্যিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

megh-roddur2

মেঘ রোদ্দুরের খেলা কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচনের পর ড. গুলশান আরা কাজী বলেন, ‘প্রবাসে কর্মব্যস্ত কঠিন জীবনে সাহিত্য ও সংস্কৃতিচর্চা একটি দুরহ কাজ। শত ব্যস্ততার মাঝেও লিপি দেওয়ান তার চর্চা অব্যাহত রেখেছেন এবং কষ্ট করে হলেও একটি কাব্যগ্রন্থ প্রকাশ করেছেন। তার অব্যাহত সাহিত্য ও সংস্কৃতিচর্চার জন্য আমরা অত্যন্ত গর্বিত।’

অনিতা শরীফের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন- বেলা চৌধুরী, কাজী শাহজাহান বেলাল, শর্মিলা শুর (কলকাতা) ও উদীয়মান কবি লিপি দেওয়ান প্রমুখ। মেঘ রোদ্দুরের খেলা কাব্যগ্রন্থ থেকে কবিতা আবৃত্তি করেন ফারাহানা রশিদ লুনা, মোল্লা বাহাউদ্দিন পিয়াল, সানজিদা নীরা, শুভদীপ সেনগুপ্ত, মৌসুমী নায়েক ও ড. সারাহ তাসনীম লিয়া।

megh-roddur3

শিল্পী শান্তা নাগের তত্ত্বাবধানে অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন পূর্বাশা রায়, গার্গি দাস, শারমিন আজম, মায়ুখ সামাজদার ও শান্তা নাগ।

অনুষ্ঠানে বিক্রিত বইয়ের অর্থ ডিস্ট্রেস চিল্ড্রেন্স ইন্টারন্যাশনাল (ডিসিআই)-এর হাতে তুলে দেন কবি লিপি দেওয়ান। লিপি দেওয়ান ছোটবেলা থেকেই সাহিত্যচর্চার সঙ্গে সম্পৃক্ত। লেখালেখি, আবৃত্তি ও অনুষ্ঠানে সঞ্চালনায় তার পদচারণা। তিনি উত্তর আমেরিকায় বিভিন্ন শিল্প-সাহিত্য ও সমাজসেবামূলক কর্মকাণ্ডে জড়িত।

megh-roddur3

লিপি দেওয়ানের জন্ম নোয়াখালী। পিতা দেওয়ান সুলতান আহমেদ ও মাতা মমতাজ বেগমের প্রথম সন্তান তিনি। ৪৮ পৃষ্ঠার মেঘ রোদ্দুরের খেলা বইটি প্রকাশ করেছে চট্টগ্রামের প্রকাশনী সংস্থা চন্দ্রবিন্দু। প্রচ্ছদ করেছেন আল নোমান। মূল্য ৮ ইউএস ডলার বা ২৪০ টাকা।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]