মালয়েশিয়ায় ভাষা শহীদদের স্মরণ

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক মালয়েশিয়া
প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৯

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। জালালাবাদ অ্যাসোসিয়েশন মালয়েশিয়ার উদ্যোগে রোববার কুয়ালালামপুর জালান ইম্বি রসনা বিলাস রেস্টুরেন্টে এ সভার আয়োজন করা হয়।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে তৎকালীণ পূর্ব পাকিস্তানে আন্দোলনরত ছাত্রদের ওপর নির্বিচারে পুলিশের গুলিবর্ষণে সালাম, বরকত, রফিক, জব্বারসহ সব ভাষা শহীদ ও বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তানদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

শহীদদের বিনম্র শ্রদ্ধার পাশাপাশি জালালাবাদ অ্যাসোসিয়েশন মালয়েশিয়ার সার্বিক সহযোগিতায় এবং সাধারণ সম্পাদক আহমাদুল কবিরের পরিচালনায় সংগঠনের নেতাদের ‘শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করা হয়। পাশাপাশি গত ২০ ফেব্রুয়ারি ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নির্মমভাবে নিহতের প্রতি শোক প্রস্তাব উপস্থাপন ও শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়।

Maleshia2

সংগঠনের সহ-সভাপতি মো. মহসিনুল কুদ্দুছের সভাপতিত্বে আলোচনা সভার শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক মো. এনামুল হক। বক্তব্য দেন- সাংগঠনিক সম্পাদক শেখ রুহেল দিলু, ওয়াদুদ খান, হাবিবুর রহমান পারুল, মো. মানিক, নোমানুর রশিদ সায়েম প্রমুখ।

অনুষ্ঠান শেষে সব ভাষা শহীদ ও ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]