আমিরাতের ৪৭তম জাতীয় দিবস উদযাপন

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন
মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন , আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০৯:৫৩ এএম, ০৩ ডিসেম্বর ২০১৮

ব্যাপক আনন্দ-উদ্দীপনার মধ্যদিয়ে মরুর দেশ সংযুক্ত আরব আমিরাতের ৪৭তম জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। রোববার (২ ডিসেম্বর) দিবসটি উপলক্ষে দেশের সাতটি প্রদেশ আবুধাবী, দুবাই, শারজাহ, আজমান, ফুজাইরা, রাস আল-খাইমাহ ও উম্মুল কোয়াওয়াইনের প্রতিটি শহর বর্ণিল সাজে সাজানো হয়।

emirate

আমিরাতের প্রধান প্রধান সড়ক, সুউচ্চ বিল্ডিং, স্কুল-কলেজ-মাদরাসা ও বিভিন্ন গাড়িসহ বিশেষ বিশেষ স্থানগুলোতে জাতীয় পতাকা, বেলুন আর হরেক রকম বাতি দিয়ে সাজানো হয় অপূর্ব সাজে। এর সঙ্গে ছিল বিমানের মহড়া ও আরবদের সাংস্কৃতিক ঐতিহ্যের অনুষ্ঠানমালা।

emirate

১৯৭১ সালের ২ ডিসেম্বর ব্রিটিশদের হাত থেকে স্বাধীনতা লাভ করে সংযুক্ত আরব আমিরাত। স্বাধীনতার পর প্রয়াত প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের নেতৃত্বে দেশটির ব্যাপক উন্নয়ন হয়।

emirate

জাতীয় দিবস উপলক্ষে রবি (২ ডিসেম্বর) ও সোমবার (৩ ডিসেম্বর) দুবাই সড়ক ও পরিবহন কর্তৃপক্ষ আরটিএ ফ্রি পার্কিং, আমিরাতে টেলিকম অপারেটর ইতিসালাত গ্রাহকদের জন্য ফ্রি ওয়াইফাই এবং বিভিন্ন শপিংমলে বিশেষ অফার দেয়া হয়েছে।

এ বছর সাপ্তাহিক ছুটিসহ চার দিন সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। তবে বেসরকারি সেক্টরের জন্য ছুটি থাকছে দুদিন-রবি ও সোমবার।

এসআর/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]