মালয়েশিয়ায় স্বাস্থ্য সচেতনতা বিষয়ক সেমিনার

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি মালয়েশিয়া
প্রকাশিত: ০৮:২২ পিএম, ০৫ অক্টোবর ২০১৮

মালয়েশিয়ার সান-ওয়ে মেডিকেল সেন্টারে অনুষ্ঠিত হয়েছে স্বাস্থ্য সচেতনতামূলক সেমিনার। ৪ অক্টোবর স্থানীয় সময় বিকেল সাড়ে ৬টায় শুরু হওয়া সেমিনার চলে রাত সাড়ে ১০টা পর্যন্ত।

সেমিনারে ‘আননোন কজ অব স্ট্রোক এবং হাই ব্লাড প্রেসার ও করনারি হার্ড ডিজিস’ নিয়ে আলোচনার পাশাপাশি আলোচকরা বিভিন্ন রোগ ও নিরাময়ের নানা দিক তুলে ধরনে। সে সঙ্গে কীভাবে সুস্বাস্থ্য ধরে রাখা যায়, তা নিয়ে বিশদ আলোচনা করেন সান-ওয়ে মেডিকেল সেন্টারের কন্সালটেন্ট কার্ডিওলজিস্ট দাতু ডা. ইয়াপ-ই গোয়ান।

সানওয়ে মেডিকেল সেন্টারে কম খরচে উন্নত চিকিৎসা দেয়া হয় জানিয়ে প্রবাসী বাংলাদেশি চিকিৎসক ডা. মিজানুর রহমান বলেন, ‘মালয়েশিয়ার চিকিৎসা সেবা যে এত উন্নত, তা অনেকেই জানেন না। এশিয়া ও ইউরোপের কিছু হাসপাতালে কম খরচে এমন সেবা পাওয়া কঠিন। এখানকার উন্নত চিকিৎসা ও সার্জারির মাধ্যমে এখন অনেক রোগী সর্ম্পূণ সুস্থ।’

Maleshia3

ডা. মিজান আরো জানান, মালয়েশিয়ায় উন্নত চিকিৎসা দেয়া হাসপাতাল সান-ওয়ে দিন দিন বাংলাদেশ, জাপান, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, প্রাচ্যের, আরব আমিরাত ও ইউরোপসহ প্রায় ৩০টি দেশের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে সান-ওয়ে মেডিকেল সেন্টার। এখানে বাংলাদেশিদের জন্য রয়েছে বিশেষ সেবা।

বাংলাদেশ থেকে কোনো রোগী আসতে চাইলে এম এইচ-টি-সির মনোনীত ওয়ানস্টপ সেন্টারের মাধ্যমে ভিসা প্রসেসিং ও সহযোগিতা করা হয়।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট, ইন্টারন্যাশনাল পেসেন্ট সেন্টার ও সানওয়ে মেডিকেল সেন্টারের সিনিয়র ম্যানেজার তান পুইসি।

এছাড়া সেমিনারে প্রায় ২ শতাধিক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। সান-ওয়ে মেডিকেল সেন্টারের পক্ষ থেকে তাদের মনোনীত এজেন্ট ডা. মিজানুর রহমান ও এক্সিস গ্রুপের চেয়ারম্যান আলী-বিন ওয়াহিদ ও ম্যানেজিং ডিরেক্টর মি. সুমনকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]