ইতালিতে মাতৃভাষা দিবস উপলক্ষে শিশুদের প্রতিযোগিতা

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ০৯:৩১ এএম, ২১ ফেব্রুয়ারি ২০১৮

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইতালিতে শিশু-কিশোরদের নিয়ে প্রতিযোগিতামূলক অনুষ্ঠান অঙ্কুর এর ৮ম প্রয়াস অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেলে পালেরমো শহরে এ আয়োজন করা হয়।

ইতালিতে বেড়ে ওঠা আগামী প্রজন্মকে বাংলাদেশের সঠিক ইতিহাস, ভাষা, কৃষ্টি-সংস্কৃতিসহ নানান বিষয় জানাতে অঙ্কুর বিগত ৭ বছর ধরে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রথম বারের মতো পালেরমো শহরে অনুষ্ঠিত হলো অঙ্কুর প্রতিযোগিতা ২০১৮।

Italy-2

বাংলাদেশ তরুণ প্রজন্ম পালেরমো’র সহযোগিতায় প্রায় অর্ধশত শিশু বর্ণমালা, চিত্রাঙ্কন ও আবৃত্তি পর্বে অংশগ্রহণ করে। এসময় তারা তাদের নরম হাতের ছোঁয়ায় বর্ণমালা, কচিকণ্ঠে কবিতা আবৃত্তি এবং মনের তুলিতে আঁকা ভাষা আন্দোলন তথা বাংলাদেশকে উপস্থাপন করে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশ তরুণ প্রজন্ম’র সভাপতি সাঈদুর কবিরের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মজনু আলীর পরিচালনায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ ও সকল রাজনৈতিক, সামাজিক ও আঞ্চলিক সংগঠনের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দসহ তরুণ প্রজন্ম পালেরমো’র সকল সদস্য।

অতিথিরা অনুষ্ঠানের ভূয়সী প্রসংশা করে বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে দেশীয় সংস্কৃতি সম্পর্কে জানানো আমাদের কর্তব্য এবং শিশুদের অধিকার।

Italy-3

অনুষ্ঠানে প্রত্যেক পর্বের সেরা প্রতিযোগীসহ অংশগ্রহণকারী সকলকে পুরস্কার প্রদান করা হয়।

পুরস্কার পেয়ে শিশুদের অানন্দিত হতে দেখা যায়। অভিভাবকরা মনে করেন অঙ্কুর শুধুমাত্র একটি অনুষ্ঠানই নয় বরং এর মাধ্যমে সুস্থ ধারার বাংলা সংস্কৃতি ধারণ এবং লালন-পালন করতে সক্ষম হবে তাদের সন্তানরা। অন্যদিকে এসব আয়োজন দুই দেশের সংস্কৃতির সেঁতু বন্ধনে সহযোগিতা করবে।

এসএইচএস/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]