ক্ষমতা জনগণের হাতে তুলে দেন: জাহিদ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৮ পিএম, ২১ অক্টোবর ২০২৪

অন্তর্বর্তী সরকারকে দ্রুত নির্বাচনের পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এ জেড এম জাহিদ হোসেন। তিনি বলেন, তাদের বলবো জনগণের ক্ষমতা জনগণের হাতে তুলে দেন।

সোমবার (২১ অক্টোবর) শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদেন শেষে তিনি এ কথা বলেন। যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়সর আহমদসহ অন্য নেতাদের দেশে আগমন উপলক্ষে এদিন জিয়ার কবরে শ্রদ্ধা জানানো হয়।

আগামী সংসদ নির্বাচনে সংখ্যানুপাতিক নির্বাচন পদ্ধতি নিয়ে বিভিন্ন রাজনৈতিক দল ও সুশীল সমাজের পক্ষ থেকে আসা প্রস্তাবের প্রসঙ্গে জাহিদ বলেন, আজ অনেকে বলেন সংখ্যানুপাতিক অনুযায়ী নাকি সংসদে আসন থাকতে হবে। আমরা স্পষ্টভাবে বলতে চাই, ১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়া পর থেকে সংসদীয় আসন অনুযায়ী নির্বাচন হয়ে আসছে। এখানে কেউ চাইলে সংখ্যানুপাতিক নির্বাচন পদ্ধতি চাপিয়ে দিতে পারবে না। জনগণ সিদ্ধান্ত নেবে কোনো প্রক্রিয়া নির্বাচন হবে।

‘সংবিধান অনুযায়ী যে নির্বাচন পদ্ধতি বাংলাদেশে আছে, সেটি অব্যাহত থাকবে বলে মনে করে বিএনপি। বিএনপির পক্ষ থেকে দেওয়া ৩১ দফায় লিখিত আছে, বিএনপি কী ধরনের সংস্কার চায়। সেই ৩১ দফা বাস্তবায়নের জন্য আমরা অন্তর্বর্তী সরকারকে বলবো দ্রুত নির্বাচনের পরিবেশ সৃষ্টি করুন।’ বলেন এই বিএনপি নেতা।

দেশে গুজব রয়েছে আওয়ামী লীগ সভাপতি ভারতে একটি সমাবেশ করবেন—এই বিষয়ে বিএনপির মন্তব্য কী জানতে চাইলে জাহিদ বলেন, ভারত একটি স্বাধীন দেশ। ভারত তার দেশকে অন্য দেশের বিরুদ্ধে রাজনৈতিকভাবে ব্যবহার করার জন্য দেবে, এটা আমার মনে হয় না। ভারতের রাজনীতিবিদ ও সরকার এত বোকা বলে আমি বিশ্বাস করি না। যারা এই ধরনের খবর ছড়াচ্ছেন তারা মাঠ গরম করার জন্য এগুলো করছেন। বাস্তবে তারা মাঠে নামুক, দেখুক জনগণ তাদের গ্রহণ করে কি না।

কেএইচ/ইএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।