নির্বাচন প্রসঙ্গে আমীর খসরু

সময় বেঁধে দিয়ে অন্তর্বর্তী সরকারের ওপর চাপ সৃষ্টি করতে চাই না

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৮ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪

জাতীয় নির্বাচন নিয়ে নির্দিষ্ট কোনো সময় বেঁধে দিয়ে অন্তর্বর্তী সরকারের ওপর বিএনপি চাপ সৃষ্টি করতে চায় না বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

এ প্রসঙ্গে তিনি বলেছেন, আমরা তো (নির্বাচন আয়োজনের জন্য) যৌক্তিক সময়ের কথা বলেছি। যৌক্তিক সময়ের পরিধি কত, এক্ষেত্রে যারা স্টেকহোল্ডার আছেন তারা বিবেচনা করবেন।

বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে সাক্ষাৎ করেন অস্ট্রেলিয়ান হাইকমিশনার নারদিয়া সিম্পসন। এসময় উভয়পক্ষের মধ্যে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন আমীর খসরু।

অস্ট্রেলিয়ান হাইকমিশনারকে নির্বাচন নিয়ে কোনো নির্দিষ্ট সময়ের কথা বলেছেন কি না- সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, আমরা অন্তর্বর্তী সরকারকে একটা নির্দিষ্ট সময় বেঁধে দিয়ে তাদের ওপর চাপ সৃষ্টি করতে চাই না। আমরা চাই সরকার সফলভাবে তাদের কাজগুলো করুক। যত তাড়াতাড়ি সম্ভব নির্বাচন কমিশন গঠন করে নির্বাচন প্রক্রিয়ার কাজ শুরু হোক। আমরা নিশ্চিত তারা সে কাজটি করবে।

দেশে আবার কোনো বিশৃঙ্খলা হোক এখন কেউ তা চায় না বলেও মন্তব্য করেন বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য।

তিনি বলেন, আর কোনো বিশৃঙ্খলা মানুষ চায় না। কারণ, সুযোগ সন্ধানীরা এখনো বসে আছে, তাদের তো আমরা সেই সুযোগ দিতে পারি না। দেশের মানুষের আশা-আকাঙ্ক্ষা পূরণে আমাদের একযোগে কাজ করতে হবে। ভুল ত্রুটি থাকলে আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে।

আমীর খসরু বলেন, শেখ হাসিনার শাসনামলে নির্বাহী বিভাগকে ধ্বংস করা হয়েছে। এখান থেকে বেরিয়ে আসতে হলে একটা ঐক্যবদ্ধ প্রচেষ্টা থাকতে হবে।

নির্বাচন প্রসঙ্গে আমীর খসরু, সময় বেঁধে দিয়ে অন্তর্বর্তী সরকারের ওপর চাপ সৃষ্টি করতে চাই না

গতকাল জেলা প্রশাসক নিয়োগ নিয়ে সচিবালয়ে হাতাহাতির ঘটনা ঘটেছে। জনগণ এ বিষয়গুলো ভালোভাবে নিচ্ছে না। জানতে চাইলে আমীর খসরু সাংবাদিকদের বলেন, গত ১৫-১৬ বছরে দেশের সব জায়গায় চরমভাবে রাজনীতিকীকরণ, ক্ষমতার অপব্যবহার, সব জায়গায় নিজেদের লোক বসানোর যে অপচেষ্টা ছিল তার ফলে দেশের নির্বাহী বিভাগ দলীয় নির্বাহী বিভাগে পরিণত হয়েছে।

তিনি বলেন, এখান থেকে বেরিয়ে আসা খুব সহজ কাজ নয়। হয়তো ভুলত্রুটি থাকতে পারে। আমরা বলবো আলাপ-আলোচনার মাধ্যমে সমাধানের জন্য। নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নিলে ভালো হবে।

অস্ট্রেলিয়ান হাইকমিশনারের সঙ্গে বৈঠকের বিষয়ে বিএনপির এ অন্যতম নেতা বলেন, বৈঠকে অস্ট্রেলিয়ান হাইকমিশনার জানতে চেয়েছেন শেখ হাসিনা সরকার পতনের পর বিএনপি কী ভাবছে এবং অন্তর্বর্তী সরকারের এক মাস কেমন ছিল। আমাদের দলের কী প্রত্যাশা ও অস্ট্রেলিয়া-বাংলাদেশের সম্পর্ক নিয়েও আলোচনা হয়েছে। বিশেষত দুদেশের ব্যবসা-বাণিজ্য নিয়ে আলোচনা হয়েছে। এ অঞ্চলের জিও পলিটিক্স ও রোহিঙ্গা সংকট নিয়েও কথা হয়েছে।

‘একই সঙ্গে দুদেশের শিক্ষা নিয়ে আলোচনা হয়েছে। আপনারা জানেন অস্ট্রেলিয়ায় আমাদের অনেক শিক্ষার্থী পড়াশোনা করছে। তাদের নিয়ে অস্ট্রেলিয়া আরও কী ভূমিকা রাখতে পারে, তা নিয়েও আলোচনা হয়েছে’- যোগ করেন আমীর খসরু।

বিএনপি এ স্থায়ী কমিটির সদস্য বলেন, দেশের বর্তমান প্রেক্ষাপটে কবে নির্বাচন হবে, নির্বাচনের জন্য কত সময় লাগতে পারে তা জানতে চেয়েছে দেশটি। নির্বাচন আয়োজনের জন্য কী কী পরিবর্তন প্রয়োজন তা নিয়েও আলোচনা হয়েছে। মূলত সার্বিকভাবে আলোচনা শেষে যত তাড়াতাড়ি নির্বাচনের মাধ্যমে একটি গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করা যায়, সে বিষয়টি গুরুত্ব পেয়েছে।

তিনি আরও বলেন, একদিকে ফায়ার ফাইটিং করতে হবে অন্যদিকে আমাদের প্রাতিষ্ঠানিক যে ক্ষতি হয়েছে সেগুলো ঠিক করতে হবে। সবার একই প্রশ্ন- এই কাজগুলো কত তাড়াতাড়ি হবে। কবে একটি গণতান্ত্রিক সরকারের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হবে। এ ব্যাপারে আমরা সরকারকে সার্বিকভাবে সহযোগিতা করছি।

কেএইচ/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।