প্রধান উপদেষ্টার সঙ্গে কী কথা হলো বিএনপির

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৬ পিএম, ২৯ আগস্ট ২০২৪

দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, সংস্কার ভাবনা ও জাতীয় নির্বাচনের রূপরেখাসহ নানাবিধ বিষয়ে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে মতবিনিময় করেছেন বিএনপির শীর্ষ নেতারা। সরকারের পক্ষ থেকে যেন যত দ্রুত সম্ভব সংস্কার এবং নির্বাচন প্রসঙ্গে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ব্যাপকভিত্তিক সংলাপ শুরুর ঘোষণা দেওয়া হয়, বৈঠকে সে বিষয়ে সবচেয়ে বেশি জোর দিয়েছে বিএনপি।

প্রধান উপদেষ্টার আমন্ত্রণে বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় যান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল।

বৈঠক শেষে প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিএনপির প্রতিনিধিরা মূলত বর্তমান সরকারের বিভিন্ন ক্ষেত্রে সংস্কার ভাবনা ও নির্বাচন নিয়ে তাদের চিন্তাভাবনা সম্পর্কে মতবিনিময় করেন।

আরও পড়ুন

সেখানে আরও জানানো হয়েছে, তারা (বিএনপির প্রতিনিধিরা) বলেছেন যে এই সরকারের গৃহীত পদক্ষেপগুলোর ব্যাপারে তাদের পূর্ণ সমর্থন আছে। ভবিষ্যতেও এই সমর্থন থাকবে। বর্তমান সরকারের পক্ষ থেকে যেন যত তাড়াতাড়ি সম্ভব সংস্কার এবং নির্বাচন প্রসঙ্গে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ব্যাপকভিত্তিক সংলাপ শুরুর ঘোষণা দেওয়া হয় সে ব্যাপারেও তারা অনুরোধ করেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তারা (বিএনপির প্রতিনিধিরা) দেশের অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কেও জানতে চান এবং অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে যে শঙ্কা ও সম্ভাবনা আছে সে ব্যাপারেও একমত পোষণ করেন। সবশেষে তারা এই প্রত্যয় ব্যক্ত করেন যে, বর্তমান সরকার সংস্কার এবং নির্বাচন সম্পর্কিত এবং অর্থনৈতিক শৃঙ্খলা রক্ষার জন্য যে পদক্ষেপগুলো নেবে সেটা নিয়ে সবাই একসঙ্গে কাজ করবে এবং তারা সেটার একটি সমন্বিত অংশীদার হবেন।

মতবিনিময়কালে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা ড. আসিফ নজরুল ও ওয়াহিদউদ্দিন মাহমুদ এবং বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং সালাহউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

প্রধান উপদেষ্টার সঙ্গে কী কথা হলো বিএনপির

এর আগে বিকেল পৌনে ৪টার সময় মির্জা ফখরুলের নেতৃত্বে তিন সদস্যের ওই প্রতিনিধিদলটি রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পৌঁছান।

এদিকে, দেড় ঘণ্টার বৈঠক শেষে যমুনা থেকে বেরিয়ে মির্জা ফখরুল উপস্থিত সাংবাদিকদের ড. ইউনূসের সঙ্গে বিএনপির আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন।

আরও পড়ুন

তিনি বলেন, প্রয়োজনীয় সংস্কার করে নির্বাচনের রূপরেখা ঘোষণা করবে অন্তর্বর্তী সরকার। দ্রুত সময়ের মধ্যে সরকার দেশকে স্থিতিশীল অবস্থায় নিয়ে আসবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

ছাত্র-জনতা অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন ঘটে। ৮ আগস্ট শপথ নেয় অন্তর্বর্তী সরকার। এর চারদিন পর গত ১২ আগস্ট বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বিএনপির শীর্ষ পর্যায়ের নেতারা প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করেন। এর ১৭ দিন পর আজ আরও এক দফায় প্রধান উপদেষ্টা ও বিএনপি প্রতিনিধিদলের মধ্যে মতবিনিময় হলো।

আওয়ামী লীগ সরকারের পতনের মধ্য দিয়ে অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর শুরু থেকে বারবারই একটি যৌক্তিক সময়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের কথা বলছেন বিএনপি নেতারা।

এসইউজে/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।