জামায়াত নিষিদ্ধের সিদ্ধান্ত বাতিলে প্রধান উপদেষ্টার সইয়ের অপেক্ষা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ২৭ আগস্ট ২০২৪

প্রধান উপদেষ্টার সইয়ের পর জারি হবে জামায়াত নিষিদ্ধের সিদ্ধান্ত বাতিলের প্রজ্ঞাপন। এর আগে এ সংক্রান্ত ফাইলে সই করবেন স্বরাষ্ট্র উপদেষ্টা।

এ প্রক্রিয়া সম্পন্ন করে জামায়াত নিষিদ্ধের সিদ্ধান্তের বাতিলের প্রজ্ঞাপন মঙ্গলবার না হয় বুধবার জারি হতে পারে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ফয়সল হাসান এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার দুপুরে তিনি জানান, জামায়াতে ইসলামী নিষিদ্ধের প্রজ্ঞাপন বাতিলের ফাইল এখনো স্বরাষ্ট্র উপদেষ্টা মহোদয়ের সইয়ের জন্য উপস্থাপিত হয়নি। উনি সই করলে প্রধান উপদেষ্টা মহোদয়ের সইয়ের জন্য যমুনায় যাবে। তারপর মন্ত্রণালয়ে আজ এলে আজ প্রজ্ঞাপন হবে। নইলে আগামীকাল হবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত ১ আগস্ট নির্বাহী আদেশে বাংলাদেশ জামায়াতে ইসলামী ও দলটির ছাত্র সংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্র শিবিরকে নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। পরে প্রজ্ঞাপনটি গেজেটে প্রকাশিত হয়।

‘সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯’ এর ধারা ১৮(১) এ দেওয়া ক্ষমতাবলে বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরসহ এর সব অঙ্গ-সংগঠনকে রাজনৈতিক দল ও সংগঠন হিসাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়। নিষিদ্ধ দল ও সংগঠন হিসেবে আইনের তফসিলে অন্তর্ভুক্ত করা হয়।

৫ আগস্ট আওয়ামী লীগ নেতৃত্বাধীন ফ্যাসিবাদী সরকারের পতন হয়। সেদিনই সেনাপ্রধানের অফিস ও বঙ্গভবনে রাজনৈতিক দলের সভা অনুষ্ঠিত হয়। দেশের অন্যতম রাজনৈতিক দল হিসেবে জামায়াতকে সেখানে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়। পরে ৮ আগস্ট গঠিত হয়ে অন্তর্বর্তী সরকার।

গত ১২ আগস্ট প্রধান উপদেষ্টার সঙ্গে জামায়াতের আনুষ্ঠানিক বৈঠক হয়। বৈঠকের আলোচনা অনুযায়ী এ বিষয়ে আইনগত দিক খতিয়ে দেখা হয় এবং আশু সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়।

আরএমএম/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।