পাচার অর্থ ফিরিয়ে আনতে ব্রিটেনের সহায়তা চায় বিএনপি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৭ পিএম, ২৬ আগস্ট ২০২৪

বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুক। সোমবার (২৬ আগস্ট) বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, কেন্দ্রীয় নেতা শ্যামা ওবায়েদ ও তাবিথ আউয়াল উপস্থিত ছিলেন।

ঘণ্টাব্যাপী বৈঠক শেষে আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, দ্বি-পাক্ষিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। কত তাড়াতাড়ি আমরা নির্বাচনের দিকে যাচ্ছি সেই আলোচনাও হয়েছে। বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের বিভিন্ন ব্যবসা-বাণিজ্য এবং এর বাইরে যে সম্পর্কগুলো আছে, সেগুলো আগামীদিনে কীভাবে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায় তা নিয়ে আলোচনা হয়েছে।

খসরু বলেন, আপনারা জানেন, বাংলাদেশ থেকে যেসব টাকা পাচার হয়েছে, তার একটি বড় অংশ ইউকেতে পাচার হয়েছে, অনেকের নামও এসেছে। এই ব্যাপারে, এই টাকাগুলো ফেরত আনার ব্যাপারে ইউকের ভূমিকা ও সহযোগিতার কথা আলোচনা হয়েছে। ইউকের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার কথা বলা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে একটি নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা যাওয়া এবং একটি জবাবদিহি সরকার আসার ব্যাপারটি তারা (যুক্তরাজ্য) জানতে চেয়েছে। কত তাড়াতাড়ি এটি সম্ভব, এই বিষয়টি জানতে চেয়েছে।

এই বিএনপি নেতা বলেন, বিগত দিনে ছাত্র-জনতার আন্দোলনে হতাহতের বিষয়ে আলোচনা হয়েছে। একই সঙ্গে ১৫/১৬ বছরে বিএনপির নেতা-কর্মীদের ওপর নির্যাতন, হত্যা, মিথ্যা মামলা সে বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। এসবের পরিপ্রেক্ষিতে বিচারের বিষয়টিও আলোচনায় এসেছে। জাতিসংঘের পক্ষ থেকে ডেলিগেশন আসছে, এই বিষয়টি আমরা কীভাবে অ্যাড্রেস করছি, তা জানতে চেয়েছেন। দেশের ভেতরে বিচারের বিষয়টিও তারা জানতে চেয়েছেন।

কেএইচ/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।