পাচার হওয়া টাকা ফেরত আনতে সহযোগিতা করবে ইইউ: খসরু

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০১ পিএম, ১৯ আগস্ট ২০২৪
বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী

আওয়ামী লীগ সরকারের আমলে বিদেশে পাচার হওয়া টাকা দেশে ফেরত আনার ব্যাপারে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সহযোগিতা করবে। ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত বার্নড স্পানিয়রের সঙ্গে বৈঠক শেষে একথা জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

সোমবার (১৯ আগস্ট) গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সকালে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। বৈঠক শেষে আমীর খসরু মাহমুদ চৌধুরীর কাছে জানতে চাওয়া হয়, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণকে কেন্দ্র করে বড় অঙ্কের টাকা লোপাট করার অভিযোগ উঠেছে। এ ব্যাপারে বিএনপি কোনো তদন্ত চায় কিনা?

জবাবে আমীর খসরু বলেন, 'তদন্ত তো অবশ্যই হবে। এটা নিয়েও আলোচনা হয়েছে। তবে এতগুলো টাকা যে বিদেশে পাচার হয়েছে। বিভিন্ন মাধ্যমে যে ১০০ বিলিয়ন ডলারের উপরে পাচারের কথা বলা হচ্ছে এগুলো ফিরিয়ে আনার ব্যাপারে আলোচনা হয়েছে। আমরা সাজেস্ট করেছি সবাইকে নিয়ে কাজ করতে হবে। ইউরোপীয় ইউনিয়ন এ ব্যাপারে সহযোগিতা করতে রাজি আছে।'

তিনি আরও বলেন, বাংলাদেশে পট পরিবর্তনের পরে আগামী দিনের বাংলাদেশ কোথায় যাচ্ছে। অর্থনৈতিক, রাজনৈতিকভাবে সবকিছু মিলিয়ে আলোচনা হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন কিভাবে, কোথায় কোথায় সমর্থন দিতে পারে। বাংলাদেশ যে একটি গর্তের মধ্যে পড়েছে এর থেকে বের করার জন্য কোন দিকগুলোতে সমর্থন দিলে ভালো হয় এ নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি নিয়ে আলোচনা হয়েছে। গুড গভর্নেন্স... বাংলাদেশের যেসব প্রতিষ্ঠানগুলো ধ্বংস হয়ে গেছে এগুলোর প্রতিকার কি, সেগুলো আবার কিভাবে সঠিক জায়গায় আনা যায় সেখানে তাদের কি সহযোগিতা থাকতে পারে, এসব আলোচনা হয়েছে। বিশেষ করে বড় অংশ তাদের দেশে রপ্তানি হয় এটাকে কিভাবে অব্যাহত রাখতে পারি। বাংলাদেশকে অর্থনৈতিকভাবে উন্নয়নে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যে চুক্তি আছে, সেই আর্থিক খাতে কি কি সংস্কার করা যায়। আমরা আবারও যাতে আর্থিকভাবে সঠিক জায়গায় দাঁড়াতে পারি মূলত সেসব নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, গণতন্ত্রে ফিরে আসতে তো নির্বাচন ব্যতীত সুযোগ নেই। সেগুলো নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে বিএনপি সাংগঠনিক সম্পাদক ও আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদও অংশ নেন।

কেএইচ/এসআইটি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।