আওয়ামী লীগকে নুর

শোডাউনের চেষ্টা করলে প্রাণ নিয়ে ঘরে ফিরতে পারবেন না

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ১৪ আগস্ট ২০২৪

রাস্তার যা পরিস্থিতি তাতে ১৫ আগস্টকে কেন্দ্র করে শোডাউনের চেষ্টা করলে প্রাণ নিয়ে ঘরে ফিরতে পারবেন না বলে মন্তব্য করেছেন গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর।

বুধবার (১৪ আগস্ট) সচিবালয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেনের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন তিনি।

নুরুল হক নুর বলেন, একটি সরকার গঠিত হয়েছে। এখনো আমাদের অনেক ঝুঁকি রয়েছে, আশঙ্কা রয়েছে। এরই মধ্যে বিভিন্ন রাজনৈতিক দল, ছাত্র-জনতা সবাই আওয়ামী লীগকে নিষিদ্ধ করাসহ বিভিন্ন দাবিতে রাজপথে নামছেন। বিপ্লবীদের দ্বারা কোথাও যাতে শৃঙ্খলার সৃষ্টি না হয়, কেউ ভায়োলেন্স তৈরি করতে চাইলে যথাসময়ে পুলিশ ও সেনাবাহিনীর সহযোগিতা নিয়ে তাদের আটক করার ক্ষেত্রে সবাই সহযোগিতা করে। স্বরাষ্ট্র উপদেষ্টা সেটি আহ্বান জানিয়েছেন।

এখন শান্তিপূর্ণভাবে দেশকে শান্তির পথে পরিচালিত করা এ সরকারের দায়িত্ব মন্তব্য করে তিনি বলেন, এ সরকারের অনেকের রাষ্ট্র পরিচালনার অভিজ্ঞতা নেই। কাজেই আমরা যদি সহযোগিতা না করি তারা সফল হতে পারবে না।

সবাইকে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের আহ্বান জানিয়ে নুর বলেন, আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের যারা দেশে আছেন, তাদের প্রতি একটা আহ্বান রাখতে চাই। আমরা গত চার-পাঁচ বছর ধরে আপনাদের বলছিলাম যে, শেখ হাসিনা পালিয়ে যাবে। ওবায়দুল কাদের, সালমানরা হয়তো আফগানিস্তানের মতো প্লেনের চাকা ধরে পালাতে পারবে, আপনাদের এ দেশে থাকতে হবে। আপনারা এমন কিছু কইরেন না, যাতে ক্ষমতার পটপরিবর্তন হলে জনরোষে আপনাদের অবস্থা খারাপ হয়। আপনারা কথা শুনেননি, এখন জনগণ আপনাদের পেলে কি করবে আল্লাহ ভালো জানেন।

আপনাদের এটুকু বলবো, আপনাদের নেত্রী পালিয়ে গেছেন। আপনাদের কারো কথা ভাবেননি। আপনারা যদি কারও উসকানিতে রাস্তায় নেমে বিশৃঙ্খলা করেন, শেখ হাসিনা পালাতে পেরেছে, আপনারা কিন্তু পালাতে পারবেন না। আইনশৃঙ্খলা বাহিনী ও বিপ্লবী ছাত্র-জনতা আপনাদের ছাড়বে না।’

তিনি বলেন, ‘কাজেই কোনো ধরনের নৈরাজ্য করার দুঃসাহস দেখাবেন না। দেশে যারা আছেন ক্ষমা চেয়ে ভালো হয়ে যান। শান্তিপূর্ণভাবে দেশে থাকেন। কোনো ধরনের বিশৃঙ্খলা করলে বিপ্লবী ছাত্র-জনতা, সরকার মিলে আপনাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।’

গণধিকার পরিষদের নেতা আরও বলেন, ‘শেখ মুজিবুর রহমান একজন জাতীয় নেতা ছিলেন। কাজেই তার প্রতি শ্রদ্ধা নিবেদন বা তার প্রতি কারো ভালোবাসা থাকতে পারে। এখন দেশের যা পরিস্থিতি এ পরিস্থিতি যদি ধানমন্ডিতে শোডাউন দেওয়ার প্রস্তুতি নেন, গোপালগঞ্জে আস্ফালন দেখানোর চেষ্টা করেন। তাতে এদিকে যে ক্ষুব্ধ ছাত্র-জনতা, স্বাভাবিকভাবে রাস্তার যে পরিস্থিতি প্রাণ নিয়ে ঘরে ফিরতে পারবেন না। কাজেই দয়া করে আপনাদের অনুরোধ করবো নৈরাজ্য তৈরি করার বিন্দুমাত্র দুঃসাহস দেখাবেন না।’

ছাত্রলীগ-যুবলীগ সন্ত্রাসীদের আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর ওবায়দুল কাদের নিজেই লেলিয়ে দিয়েছিলেন মন্তব্য করে নুরুল হক বলেন, এখন তাকে গ্রেফতার করা একটি প্রধান বিষয় হয়ে দাঁড়িয়েছে। তাকে গ্রেফতার করলে অনেক কিছু বের হয়ে আসবে।

আরএমএম/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।